• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় সেলিনা আক্তারের মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস বিষণ্ন অতীত

  সাহিত্য ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২৯
সেলিনা আক্তারের মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস বিষণ্ন অতীত
ছবি : সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধে অনেকেই চিরতরে হারিয়েছেন প্রিয়জনদের, কেউ আবার দীর্ঘদিন পর ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়েছেন। পঙ্গুত্বের দীর্ঘশ্বাস নিয়ে অনেকে জীবন অতিবাহিত করেছেন, আবার অনেকে জীবন যুদ্ধে সফলকাম হয়েছেন। এমন অসংখ্য চিত্র আমাদের সমাজের বাস্তবতা। এর সঙ্গে যুগের সময়ানুগ পরিবর্তন ও চলমান। বিষণ্নতা থেকে উঠে আসা অতীত আর বর্তমানের মধ্যে এক চরম সেতুবন্ধন দেখা যাবে লেখিকা সেলিনা আক্তারের মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘বিষণ্ন অতীত’ এর চরিত্র পঙ্গু মুক্তিযোদ্ধা ডা. সামাদ ও তার হারানো কন্যা ঝুমার পুনর্মিলনের মাধ্যমে।

মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত এই উপন্যাসটি ইতোমধ্যেই পাঠক সমাজে জনপ্রিয়তা লাভ করেছে।

সেলিনা আক্তার ১৯৬২ সালের ১৪ নভেম্বর জন্মগ্রহণ করেন নারায়ণগঞ্জ জেলা সদরে। জেলা সরকারি মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে ১৯৮৪ সালে স্নাতক এবং ১৯৮৭ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

এছাড়া তিনি ১৯৮১ সালে আইন বিষয়ে ডিগ্রী লাভ করেন। ছাত্রজীবন থেকেই লেখালেখির অভ্যাস ছিল তার। তার লেখা অসংখ্য কবিতা ও গল্প বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে তার প্রথম উপন্যাস জাগ্রত বেদনায় প্রকাশিত হয়। বিষণ্ন অতীত লেখিকার দ্বিতীয় বই।

বইটি সম্পর্কে লেখিকা বলেন, মহান মুক্তিযুদ্ধ, যুদ্ধ পূর্ববর্তী, যুদ্ধকালীন ও যুদ্ধ পরবর্তী স্বাধীন দেশের বাস্তবতা সিংহহৃদয় এক মুক্তিযোদ্ধার হৃদয়স্পর্শী জীবন কাহিনীর মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আমার ‘বিষণ্ন অতীত’ উপন্যাসটির মাধ্যমে। আশা করি সবারই বইটি ভালো লাগবে।

বইমেলায় টুম্পা প্রকাশনীর ৪১৯ নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি। প্রচ্ছদ করেছেন সাঈদ সরওয়ার সাদী।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড