• শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় এসেছে কবি আল জাবিরীর দুটি বই

  নিজস্ব প্রতিবেদক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২১
কবি আল জাবিরীর দুটি বই
ছবি : সম্পাদিত

আল জাবিরী মূলত একজন শিশুসাহিত্যিক। সাহিত্যের নানান শাখায় কাজ করলেও গল্প ও মননশীল প্রবন্ধ-গবেষণায় তিনি খুব সিদ্ধহস্ত। বিষয় বৈচিত্রে, শব্দ প্রয়োগে ও বাক্য বিন্যাসে আলাদাভাবে পাঠক চিনতে পারেন তাকে। ভালো লিখে ইতোমধ্যে তিনি পেয়েছেন অধিকতর পাঠকপ্রিয়তা। এবারের বইমেলায় এসেছে তার দুটি বই- পাখির কাছে হাতির পরাজয় এবং ভাষাশহিদ ও ভাষা আন্দোলনের ডায়েরি।

পাখির কাছে হাতির পরাজয় বইটি লেখকের আল কুরআনের সিরিজ গল্প গ্রন্থের দ্বিতীয় গ্রন্থ। আল কুরআনে বর্ণিত বিভিন্ন নবী রাসুলের ঘটনাগুলো লেখক শিশু-কিশোরদের পাঠের উপযোগী করে ভাষার অনুপম মাধুরীতে উপস্থাপন করেছেন। মোট তিনটি গল্প নিয়ে লেখা বইটি পাঠকের মননে নাড়া দেবে বলে আশা করা যায়।

আল জাবিরী গল্পের মতো ইতিহাসেরও সচেতন পর্যবেক্ষক। ইতিহাস পর্যবেক্ষণে তিনি অত্যন্ত সতর্কভাবে পা ফেলেছেন। ভাষা আন্দোলনের নিপাট চিত্রটা একজন প্রত্যক্ষ সাক্ষীর মতোই তিনি উপস্থাপন করেছেন তার ‌‌‌‘ভাষাশহিদ ও ভাষা আন্দোলনের ডায়েরি’ বইটিতে। ইতিহাসের ঘটনাগুলো কোনোভাবেই কোথাও হোঁচট খায়নি। এ কারণেই  ভাষা আন্দোলনের তার এই বইটি সময়কে ধারণ করবে এবং জীবন্ত ডায়েরির মতোই কাজ করবে। এছাড়া ভাষাশহিদের জীবনীগুলোও পাঠক স্পষ্টভাবে প্রত্যক্ষ করবে। বয়স্করা তো বটেই, কিশোর-তরুণরাও ইতিহাসের সঠিক তথ্যগুলোর সঙ্গে পরিচিত হবে এবং সচেতনতার সাথেই তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

এই দুটি বই ইতিহাস এবং সাহিত্যকে সমৃদ্ধ করবে, ফুরফুরে সাবলীল ভাষার কারণে বই দুটি সব বয়সের পাঠকের কাছে সমাদৃত হবে বলে দৃঢ় বিশ্বাসের কথা জানিয়েছেন আল জাবিরী।

ভাষাশহিদ ও ভাষা আন্দোলনের ডায়েরি প্রকাশিত হয়েছে অক্ষরবৃত্ত থেকে। প্রচ্ছদ করেছেন লেখক নিজেই। মূল্য : ১৫০।

পাখির কাছে হাতির পরাজয় প্রকাশিত হয়েছে শব্দশিল্প প্রকাশন। বইটির প্রচ্ছদ করেছেন আইমান রহমান। মূল্য : ১২০।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড