• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় জান্নাত কেকার ‘কনডেম সেল’

  নিজস্ব প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫১
জান্নাত
‘কনডেম সেল’ বইয়ের প্রচ্ছদ ও লেখক (ছবি : দৈনিক অধিকার)

অণুগল্পের আরেক নাম ফ্ল্যাশফিকশন। যেটা বর্তমানে বিশ্বসাহিত্যের জনপ্রিয় শাখা হয়ে উঠলেও আমাদের বাংলা সাহিত্যে সেই হিসেবে অবস্থান শক্ত হয়নি। অণুগল্প বিশ্বব্যাপী এতটাই জনপ্রিয় যে, গত পাঁচ বছর ধরে ব্রিটেনের সাহিত্যজগতে ‘ন্যাশনাল ফ্ল্যাশফিকশন ডে’ উদযাপিত হয়ে আসছে। অণুগল্প সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে আমেরিকায়। সেখানে অণুগল্প এখন ছোটগল্প থেকে কিছুটা সরে এসে সাহিত্যের স্বতন্ত্র বিভাগ হিসেবে বিবেচিত হতে শুরু হয়েছে।

তবে বাংলাদেশেও এখন অণুগল্পের চর্চা শুরু হয়েছে। আধুনিক বাংলা সাহিত্যে অণুগল্পের প্রধানতম লেখক হলেন বনফুল। বনফুল প্রচুর অণুগল্প লিখেছেন। কেউ কেউ বনফুলকে অণুগল্পের ‘জনক’ বলেও মানে। তাছাড়া ৬০ দশকে গল্পের জগতে একটি নতুন ধারা সূচিত হয়েছিল ‘চোঙ্গা গল্প’— কেউ কেউ তাকেও অণুগল্পের ছায়াশরীর মনে করে থাকেন। রবীন্দ্রনাথের ‘লিপিকা’ একটি অণুগল্পের বই। এ ছাড়াও ৯০ দশকে ‘যায় যায় দিন’ একটি ভালবাসার সংখ্যা প্রকাশ করত ‘মৌচাকে ঢিল’ নামে। অণুগল্পের ইঙ্গিত হিসেবে সেটিকেও অনেকে মনে করে থাকেন।

বাঙালির প্রাণের বই মেলা চলছে রাজধানীর বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে। মেলায় প্রকাশিত হয়েছে নবীন ও প্রবীণ লেখকের অসংখ্য বই। তবে প্রকাশিত বেশিরভাগ বইয়ের মধ্যে কবিতা, গল্প আর উপন্যাসের সংখ্যাই বেশি। এই শূন্যতা অনুভব করেই এবারের বইমেলায় দেশের প্রতিশ্রুতিশীল নবীন লেখক কেকা জান্নাত নিয়ে এসেছেন তার প্রথম প্রকাশিত অণুগল্পের বই ‘কনডেম সেল’। এটি লেখকের দ্বিতীয় গ্রন্থ। এই লেখক দৈনিক অধিকারকে বললেন পাণ্ডুলিপি তৈরির পেছনের গল্প।

জান্নাত কেকা বলেন, একটা ভালো প্রকাশনীর মাধ্যমে নিজের বই প্রকাশ করা প্রতিটি নবীন লেখকের স্বপ্ন। আমিও এর ব্যতিক্রম নই। কিন্তু চাইলেও তো করা সম্ভব না! লাগে সুযোগ আর সদিচ্ছা। এটাকে ভাগ্য বললেও বেশি বলা হয় না। কারণ ধরেই নেওয়া হয় যে নামকরা প্রকাশনী সব সময় মানসম্মত বই ই প্রকাশ করে। পাঠকের আগ্রহ জাগানোও একটা ব্যাপার বটে।

তিনি আরও বলেন, আমার দ্বিতীয় বই ‘কনডেম সেল’-এর পাণ্ডুলিপি প্রথমে আমি একটি মোটামুটি মানের প্রকাশনীতে দিয়েছিলাম। সংগত কারণেই নামটি বললাম না। সবকিছু ঠিকঠাকই ছিল; কিন্তু কোথায় যেন একটা দ্বিধা ছিলই। আরেকটা ব্যাপার বলি। প্রথম থেকেই আমার আরেকটি ব্যাপারে খুব আগ্রহ ছিল। আগ্রহ ঠিক না, স্বপ্ন বলাই ভালো। আমার বইয়ের প্রচ্ছদটা যদি ধ্রুব এষ করত! কিন্তু এটা ওই প্রকাশনীতে সম্ভব ছিল না। ওদিকে অন্য একটা বিষয় নিয়ে উনাদের সঙ্গে একটু মতের অমিল দেখা দেয় আমার। আমি একটু হুজুগে চলা মানুষ। মানে যখন যা মনে হয় তখন তাই করে ফেলি। কিছু না ভেবেই আমি ওখানে না করে দেই। যা হওয়ার হবে।

জান্নাত কেকা বলেন, তখনই হঠাৎ মনে হলো ছোটভাই মনির (মনিরুল ইসলাম মনি) কথা। মনিও লেখক ও সাংবাদিক। ওর বই ‘সময় প্রকাশন’ প্রকাশিত করে। প্রকাশনাগত একটু সাহায্য পাই এই আশায় ওকে ফোন দিলাম। মনি বলল, আপা আপনি পাণ্ডুলিপি পাঠান, ভালো হলে ওরা অবশ্যই করবে। সময় প্রকাশন সব সময় প্রতিভাবান তরুণ লেখকদের গুরুত্ব দেয়।

এই লেখক বলেন, মনির থেকেই জানতে পারি ধ্রুব এষ সময় প্রকাশনেই কাজ করেন। আমিও সিদ্ধান্ত নিই এখান থেকে না হলে এ বছর আর বই ই বের করব না। এ দিকে হাতে সময় একদমই নাই। তার চেয়ে বড় কথা মনি প্রচণ্ড ব্যস্ত মানুষ। নতুন চাকরি, তার ওপর নানা কাজ। বুঝলাম এভাবে হবে না। আমার ছোট ভাই সানকে বললাম, ‘মনিকে দিয়ে আমার কাজটা করতেই হবে। কীভাবে করবি তুই জানিস।’ ও শুধু বলল, আপনি চিন্তা কইরেন না। ইনশাআল্লাহ হবেই। গল্পের শেষ এখানেই।

তারপর দীর্ঘ অনিশ্চয়তা আর অপেক্ষার পর আজকের এই অণুগল্প গ্রন্থ ‘কনডেম সেল’।

হৃদয় নিংড়ানো ভালোবাসা স্নেহের দুই ছোটভাই মনি আর সানকে। ওদের আন্তরিক প্রচেষ্টা ছাড়া হয়তো এবার অন্তত এই বই নিয়ে পাঠকের মাঝে আসা হতো না।

৯৯টি অণুগল্পের সমাহারের এই বইটি পাওয়া যাবে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের সময় প্রকাশনের প্যাভিলিয়নে।

ওডি/এমআই

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড