• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

মেলায় জ্যোৎস্নালিপির শিশুতোষ চার গল্পগ্রন্থ

  সাহিত্য ডেস্ক

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৭
প্রচ্ছদ
জ্যোৎস্নালিপির শিশুতোষ চার গল্পগ্রন্থ (প্রচ্ছদ)

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হচ্ছে গবেষক, সাংবাদিক ও সাহিত্যিক জ্যোৎস্নালিপির চারটি শিশুতোষ গ্রন্থ। গ্রন্থগুলো হচ্ছে- মিমিন ও বেড়ালছানা, হাতি ও পিঁপড়ের চাঁদ দেখা, মিঠির জাদুর কলম, জাদুর মুড়ি।

‘মিমিন ও বেড়ালছানা’ শিশুতোষ গল্পগ্রন্থ। গ্রন্থটি প্রকাশ করেছে পদক্ষেপ প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন পার্বতী ঘোষ। মিমিন ও বেড়ালছানা গল্পগ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার শিশুচত্ত্বরের ৭৬৪ নম্বর স্টলে।

অনুপ্রাণন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে শিশুতোষ গল্পগ্রন্থ ‘হাতি ও পিঁপড়ের চাঁদ দেখা’। চার রঙা চার ফর্মার এই বইটিরও প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন পার্বতী ঘোষ। বইটি অমর একুশে গ্রন্থমেলার ২৩১-২৩২ নম্বর স্টলে পাওয়া যাবে।

‘মিঠির জাদুর কলম’ শিশু-কিশোর গল্পগ্রন্থটি পাওয়া যাবে, অমর একুশে গ্রন্থমেলার শিশুচত্ত্বরের যন্তর মন্তর প্রকাশনীর ৭৭৪ নম্বর স্টলে। বইটির প্রচ্ছদ এঁকেছেন লিটন মৃধা।

শিশুতোষ গল্পগ্রন্থ ‘জাদুর মুড়ি’। প্রকাশিত হয়েছে শিশুগ্রন্থ কুটির থেকে। আজিজুর রহমানের প্রচ্ছদে বইটির মূল্য ১৬০ টাকা। পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার শিশুচত্ত্বরের ৮০৭ ও ৮০৮ নম্বর স্টলে।

লেখক পরিচিতি জ্যোৎস্নালিপি নামের সাথে যুক্ত আছে ছোটোগল্পকার, গবেষক, তথ্যচিত্র নির্মাতা, সাংবাদিক এবং শিশুসাহিত্যিক। তার বাড়ি কুষ্টিয়া জেলার খোকসা থানায়। মা গীতা মোদক ও বাবা ডা. বৈদ্যনাথ বিশ্বাস। লেখালেখির শুরু সেই কৈশোর থেকেই। ইতোমধ্যে শিশুসাহিত্যিক হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছেন এবং পেয়েছেন বিভিন্ন পুরস্কার।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য নিয়ে লেখাপড়া করেছেন। অচিন্ত্যকুমার সেনগুপ্তের ছোটোগল্প নিয়ে গবেষণা করে অর্জন করেছেন পিএইচ.ডি ডিগ্রি। দৈনিক দেশবাংলার শিশুসাহিত্য পাতা ‘ডানপিটেদের আসর’ ও সংবাদের জনপ্রিয় শিশুসাহিত্য পাতা ‘খেলাঘর’ দীর্ঘদিন সম্পাদনা করেছেন তিনি। এছাড়া, ‘ধ্রুব’ নামে একটি লিটল ম্যাগাজিনও সম্পাদনা করেছেন তিনি।

জনপ্রিয় এই শিশুসাহিত্যিকের উল্লেখযোগ্য শিশুতোষ গ্রন্থ : রাখাল ছেলে ও সাতপরি, কাঠবিড়ালীর বিয়ে, চরকা কাটা বুড়ি, ভালোদাদু, প্রকৃতির আঁকিবুঁকি, চাঁদমামার জামা, ডিমের ছানা, ঢাকা শহরে ভূত এলো, জোনাকমেয়ে, এমন যদি হতো, মেঘপরিদের সোনার নূপুর, জাদুর মুড়ি, হাতি ও পিঁপড়ের চাঁদ দেখা, মিমিন ও বেড়ালছানা, মিঠির জাদুর কলম।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

গল্পগ্রন্থ : অথবা বিমূর্ত অন্তর্দাহ; সম্পাদনা গ্রন্থ : খবরের খোঁজে, সংবাদের তালাশে; গবেষণা গ্রন্থ : গ্রামীণ সাংবাদিকতায় মোনাজাতউদ্দিন: জনসাংবাদিকতার রূপকল্প অনুসন্ধান এবং অন্যান্য গ্রন্থ : সাংবাদিকদের জন্য গণমাধ্যম সহায়িকা : নারীর ক্ষমতায়ন।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড