• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় নাসিম সাহনিকের ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’

  সাহিত্য ডেস্ক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০১
প্রচ্ছদ
প্রচ্ছদ : বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হচ্ছে নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’। গত এক দশক ধরে প্রতিবছর বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই প্রকাশ করছেন লেখক নাসিম সাহনিক। সায়েন্স ফিকশনপ্রেমী পাঠকের কাছে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে এই লেখকের অভিনব কাহিনীর লেখাগুলো। তার প্রকাশিত বৈজ্ঞানিক কল্পকাহিনীর বইগুলোর মধ্যে রয়েছে মিশন ইমোশন (অনিন্দ্য), ল্যাঙ্গুয়েজ হান্টার (তাম্রলিপি), কক্সবাজারের কচ্ছপ ( রাত্রি), প্যাসিফিক ইন্টেলিজেন্স ( অয়ন ), মিরর গেম (অয়ন) ইত্যাদি।

‘আর্টিফিশিয়াল স্পাগিজ’ বইটির কাহিনীতে দেখা যায়, স্প্যানিশ অ লের শহর মাদ্রিদে একটি মহাকাশযান ধ্বংস করেছে দুর্বৃত্তরা। রহস্যজনকভাবে সংঘটিত এই ঘটনা তদন্তের দায়িত্ব দেওয়া হয় রানা দাসকে। রানা দাস আর ওর দল লিবেরিয়ান পেনিনসুলা অ লে শুরু করে অভিযান। স্প্যানিশ মহাকাশযান অভিযাত্রী কারমেন আর পর্তুগীজ কমান্ডার পর্তুগীনা এই অভিযানে সহযোগিতা করে রানা দাসকে। কিন্তু কোনোভাবেই সমাধান করতে পারছিল না ওরা। প্রতিটি অভিযানেই নতুন নতুন সমস্যা উপস্থিত হচ্ছিল।

রানার বেড়ে ওঠা বাংলাদেশের মাগুরাতে আর ঢাকাতে। পড়াশুনা করেছে রসায়ন নিয়ে। তারপর নিরাপত্তা পরিষদে যোগ দেয় রানা। মস্কো, বেইজিং এবং কক্সবাজারে ট্রেনিং হয় রানার। কৃত্রিম বুদ্ধিমত্তার নিউরোকেমিস্ট্রি আর ইমোশন বিষয়ে বিশেষ ট্রেনিং রয়েছে রানার। রানাকে এই অভিযানে দায়িত্ব দেওয়ার পর লিবেরিয়ান পেনিনসুলা অ লেই বেশিরভাগ সময় কাটাতে থাকে ওর। মস্কো থেকে ওর বান্ধবী অনুশকা এবং মঙ্গলে অবস্থানকারী বন্ধুরা ওকে অভিযানে সাহায্য করতে থাকে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শত্রুদের হাতে অপহৃত হয় রানার বান্ধবী অনুশকা।

আটলান্টিকের গভীরে থাকা দ্বীপগুলোতে দুঃসাহসিক অভিযান চালিয়ে রানা উদ্ধার করার চেষ্টা করে নিজের প্রেমিকা অনুশকাকে। এর মধ্যে ল্যাটিন আমেরিকা অবস্থানকালে রানার মেমরি ইরেজ করে নিয়ে যায় শত্রু পক্ষ। এরকম জটিল পরিস্থিতিতে মনে হতে থাকে পৃথিবী এবং মহাকাশের বেশকিছু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গ্রুপের দখলে চলে যাবে।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

লেখক নাসিম সাহনিক বলেন, ‘নাটক ও চলচ্চিত্র নির্মাণ নিয়ে ব্যস্ত থাকলেও লেখালেখি আমার সবচেয়ে প্রিয় জায়গা। আমি প্রতিবছরই চেষ্টা করি পাঠকের জন্য নতুন নতুন গল্প উপহার দিতে। বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক এই উপন্যাসটি পাঠককে নিয়ে যাবে একেবারে অভিনব এক জগতে। ভবিষ্যতের পৃথিবী যেন চোখের সামনে দেখতে পাবেন পাঠকেরা।’

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে লেখা এই বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলা ২০২০-এ অনিন্দ্য প্রকাশের ৩৭ নম্বর প্যাভিলিয়নে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড