• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

এম. ফজলে রাব্বীর জীবনমুখী উপন্যাস ‘সহমানুষ’

  সাহিত্য ডেস্ক

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩১
প্রচ্ছদ
প্রচ্ছদ : জীবনমুখী উপন্যাস ‘সহমানুষ’

একুশে গ্রন্থমেলা ২০২০-এ নির্বাণ প্রকাশ থেকে প্রকাশ হতে যাচ্ছে এম. ফজলে রাব্বীর জীবনমুখী উপন্যাস ‘সহমানুষ’। উপন্যাসের প্রচ্ছদ করেছেন আলো নোমান।

উপন্যাস জীবনের প্রতিচ্ছবি। মানুষের জীবনে ঘটে যাওয়া স্বাভাবিক-অস্বাভাবিক, করুণ, রহস্যময় গল্পগুলো নিয়ে তৈরি হয় উপন্যাসের পটভূমি। একুশ শতকের প্রথম দশকে একটি পরিবারে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা নিয়ে ‘সহমানুষ’ উপন্যাসের মানচিত্র এঁকেছেন জীবনমুখী লেখক এম. ফজলে রাব্বী।

সাইফুন নাহার, শর্মিলা, শফিক আহমেদ, বৈচি, প্রতীক, আসিফ, আবিরদের নিয়ে লেখা ‘সহমানুষ’ উপন্যাসে ফুঁটে উঠেছে সমসাময়িক নানা বিষয়সহ পরিবারে স্ত্রী, সন্তান, মা, বউমা, কন্যা, ভাবী, বোন হিসেবে একজন নারীর ভূমিকা এবং মূল্যায়নের তারতম্য। উপন্যাসে অতিরিক্ত মাত্রা যোগ করেছে একটি কিশোরী মেয়ের প্রত্যাশা, প্রাপ্তি আর বিশ্বাসের এক হৃদয়বিদারক গল্প। সহমানুষ সম্পর্কে প্রকাশক আবেদীন পুশকিন জানান, ‘তিনি এই উপন্যাসটি নিয়ে দারুণ আশাবাদী। উপন্যাসের প্রুফ পড়তে গিয়ে তিনি কেঁদেছেন অঝোরে। তিনি আরও বলেন, লেখক যদিও বয়সে তরুণ তবে তার লেখায় বাস্তবকে তিনি নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন। তার এমন লেখা আমাদের সমসাময়িক বাংলা কথাসাহিত্যকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখবে বলে আশা করি।’

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

‘সহমানুষ’ এম. ফজলে রাব্বীর দ্বিতীয় উপন্যাস। প্রথম উপন্যাস ‘প্রিয় উপসংহার’ প্রকাশ হয়েছিল ১৯ গ্রন্থমেলায়। পাঠক হৃদয়ে ‘প্রিয় উপসংহার’ দারুণ জায়গা করে নেওয়া লেখককে উদ্বুদ্ধ হয়ে লিখেছেন জীবনমুখী ‘সহমানুষ’।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড