• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে ‘গল্পে এপার ওপার-২’

  সাহিত্য ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৩:১৬
উপন্যাস
প্রচ্ছদ : গল্পগ্রন্থ ‘গল্পে এপার ওপার- ২’

গল্প, গল্প এবং গল্প! ছোটবেলা থেকেই এই শব্দটি আমাদের মনে অন্যরকম এক দ্যোতনা তৈরি করে। মনে হয় পড়েই দেখিনা কি কাহিনি লুকিয়ে আছে গল্পয়। কোন গল্প আমাদের হাসায়, কোনটা ভাবায় আবার কোনটা বা অজান্তেই কাঁদায়। ফলাফল যেমনই হোক না কেন পড়ার পর যদি মনে হয় আরে, এ তো আমারই মনের কথা! আমারই জীবনের গল্প, তবেই না গল্প হয়ে ওঠে সত্যিকারের গল্প। এরপর তা যদি হয় ছোটগল্প, তবে তো আগ্রহের থার্মোমিটার আরও বেশি গরম হয়ে ওঠে বৈকি। এরকম একটি ছোটগল্প সংকলন ‘গল্পে এপার ওপার’ ইতিমধ্যে দু’বাংলায় বেশ পরিচিত হয়ে উঠছে।

২০১৯ সালের অমর একুশে বইমেলায় প্রথম পর্ব প্রকাশিত হওয়ার পর এবার আসচ্ছে ‘গল্পে এপার ওপার-২’। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে অমর একুশে বইমেলায় এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলায় সংকলনটি প্রকাশিত হচ্ছে।

অনিন্দ্য প্রকাশন দুই বাংলার উদীয়মান লেখকদের এক সুতোয় গাঁথতে গতবারের মতো এবারও এই উদ্যোগ নিয়েছে। বইটির প্রধান সম্পাদক সাদেক সরওয়ার দৈনিক অধিকারকে সংকলন সম্পর্কে বলেন, ‘গতবারের মতো এবারেও আমাদের সংকলনে এমন কিছু লেখক আছেন, যাদের লেখা প্রথমবার মতো বইয়ের মলাটে পাঠকের কাছে এসেছে। তাদের আবেগ, ভালোলাগার প্রথম অনুভূতি হতে পেরে আমরাও আনন্দিত।’

‘গল্পে এপার ওপার-২’ সংকলনের প্রধান সম্পাদক সাদেক সরওয়ারের সাথে যুগ্মভাবে সম্পাদনায় ছিলেন আসিফ চৌধুরী এবং জয়নন্দী। আসিফ চৌধুরী তার সম্পাদকীয়তে বলেন, ‘একথা নিঃসন্দেহে বলতে পারি দ্বিতীয়বারের মতো গল্পে এপার ওপারের সাথে যুক্ত থাকতে পেরে ভালো লেগেছে। অসাধারণ সব গল্প পেয়েছি এবার! কোনটা হাসির, কোনটা বা তীব্র বিষাদের, কোনটা আবার সামাজিক প্রেক্ষাপটের বাস্তব রূপায়ন। লেখা পড়তে পড়তে হারিয়ে গেছি আবেগের সমুদ্রে’।

ছোটগল্প সংকলন সম্পর্কে এসময়ের জনপ্রিয় কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা সাদাত হোসাইন ভূমিকায় বলেছেন, ‘গল্পে এপার ওপারও সকলেরই গল্প। তবে প্রকাশভঙ্গীর ভাবনায় একদমই নির্দিষ্ট করে বললে, এটি কেবল আমাদেরই গল্প। যেই গল্পের প্রকাশ, উপস্থাপন একান্তই আমাদের। মাঝখানে একটা কাঁটাতার থাকলেও আমাদের ভাষা, গল্প, ভাবনা, অনুভব আরও বেশি একাত্ম। সেই গল্পগুলো মাঝখানের ওই কাঁটাতারটুকু পেরিয়ে আলগোছে হয়ে যায় আমাদের পরস্পরের বুকের গহীন স্পর্শ। এই চেনা অথচ অজানা স্পর্শ’!

ভূমিকা লিখতে গিয়ে পশ্চিমবঙ্গের আরেকজন জনপ্রিয় লেখক বিনোদ ঘোষাল বলেছেন, ‘প্রতিটি দেশে কাঁটাতার থাকে। রাজনৈতিক, ভৌগলিক সীমানার কাঁটাতার। কাঁটাতার পার হতে গেলে সকলকেই নির্দিষ্ট বিধি নিয়মের মধ্যে দিয়ে যেতে হয়। ভিসা, পাসপোর্ট, পারমিট আরও ইত্যাদি নানাবিধ নথি। জগতে দুটি বিষয়ের কোনও কাঁটাতার থাকে না। পাখি আর শিল্প। পাখির যেমন কোনও নির্দিষ্ট ভৌগলিক সীমারেখা নেই, শিল্প সংস্কৃতিরও তেমন কোনও সীমানা নেই। শুধু ভৌগলিক নয়, তার সময়েরও কোনও সীমানা নেই। তাই একই শিল্প একই সাহিত্য যুগ যুগ ধরে সমস্ত বেড়াজালকে ছিন্ন করে পৃথিবীর সকল শিল্পরসিককে আনন্দ দিয়ে চলেছে। ‘গল্পে এপার ওপার’ তেমনই একটি সংকলন’।

‘গল্পে এপার ওপার-২’ গ্রন্থটিতে রয়েছে দু’বাংলা মিলিয়ে ৪৯ জন লেখকের ৪৯টি ছোটগল্প। নতুনদের অনুপ্রেরণা প্রদানের জন্য সংকলন দুইটিতে লেখা দিয়েছেন দুই বাংলার কয়েকজন অগ্রগণ্য লেখক। রয়েছেন এ সময়ের পরিচিত লেখক, পিয়াস মজিদ, হাসিবুর রেজা কল্লোল, অর্ণব ভৌমিক, সাঈদ আজাদ, আলাউদ্দিন আল মামুন, সালাহ উদ্দীন মাহমুদসহ প্রমুখ।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড