• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুসুম কুসুম প্রেমের উপন্যাস ‘মায়ায় জড়ানো ফুল’

  আমির সোহেল

১৫ নভেম্বর ২০১৯, ১১:৩৬
মায়ায় জড়ানো ফুল-চঞ্চল শাহরিয়ার
‘মায়ায় জড়ানো ফুল’ উপন্যাসের প্রচ্ছদ ও লেখক চঞ্চল শাহরিয়ার

‘ঘুম ভেঙ্গে যায়। আবারো কারও নূপুরের সুরে ঘুম ভেঙে যায়। ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে আমি দরোজায় উঁকি মারি। ততক্ষণে নূপুরের সুর, কারো হাসির শব্দ সিঁড়ি দিয়ে নিচে নেমে যাচ্ছে। আমি দৌড়ে সিঁড়ির দিকে যাই।...’

কবি ও কথাশিল্পী চঞ্চল শাহরিয়ারের ‘মায়ায় জড়ানো ফুল’ উপন্যাসের অংশ বিশেষের মতন আমি কোনো যুবতী তরুণী কন্যার নূপুরের শব্দে সিঁড়ির দিকে ছুটে না গিয়ে অফিস শেষে রুমে ফিরে ফ্রেশ হয়ে ওনার শিল্পময় লেখনির দিকে ছুটি। তার লেখার মধ্যে যুবক হৃদয়কে টানার অদ্ভুত সম্মোহনী শক্তি আছে। অফিসের সকল ক্লান্তি ভুলে আমিও তাই তার সর্বশেষ প্রকাশিত উপন্যাস ‘মায়ায় জড়ানো ফুল’ নিয়ে বসে পড়ি। এক নিশ্বাসে পড়ে ফেলতে থাকি পৃষ্ঠার পর পৃষ্ঠা।

কখনও আমার উপন্যাসের অহনার জন্য উথলে উঠে ভালোবাসা। আবার অহনা সেটা বুঝতে পেরে আমাকে খানিক নাকে দড়ি দিয়ে ঘোরায়। তারপর মনে হয় ঘোর সন্ধ্যাবেলা আমাকেই ডেকে বলে, আর কাকে ভালোবাসো?

কথাশিল্পীর অসাধারণ গল্পের গাঁথুনীতে পড়তে পড়তে আমিই হয়ে উঠি প্রধান চরিত্রের ‘আমি’তে ‘যুবরাজে’। চঞ্চল শাহরিয়ারের ছোট ছোট বাক্যে গঠন করা শব্দ শিল্প দিয়ে তৈরি সোপানে এগিয়ে যেতে থাকে পাঠক। কল্পনায় পাঠক নিজেই হয়ে উঠেন প্রধান চরিত্রের সেই যুবকে। যাকে ‘খুব হেসে অহনা বলে- আহা। এত প্রেম। এত ভালোবাসা। এত বান্ধবী, এত বড় বোন, এত ছোট বোন। এত এত বালিকার দল। এর মাঝে আমি কই। ও যুবক, আমি কই?’

এই কথাশিল্পীর লেখনীর আমি দারুণ এক ভক্ত। এক বসাতে তার লেখা পড়ে ফেলি। তার লেখা আমাকে চমৎকার এক অনুভূতির ঢেউয়ে সুখ দেয়। তাই কল্পনায় আমিও ‘অহনার হাত ছুঁয়ে বলি- অহনা, অহনা তুমি আছো। তুমি আছো সবখানে। মতিহার ক্যাম্পাসে, মহুয়ার বনে, বর্ষার দুপুর আর সাঁঝবেলায়। বৃষ্টি ভেজা রাতে শুধু তুমি তুমি করে। আসো অহনা। আমার হাত ধরো। বলো ভালোবাসি। সমুদ্রে বেড়াতে যাই।

উহু উহু করে হাতটা ছাড়িয়ে নিয়ে আদুরে অহনা। বলে, সন্ধ্যা হয়ে গেল। বাড়ি যাও। আরো ভাবো। ভাবো, তুমি কাকে চাও, আমাকে, ঝুমুকে, নাকি পুতুল, অথৈ, সাবরিনা।

যার সঙ্গে প্রতিদিন স্কুল ছুটির দুপুর, যার সঙ্গে প্রতিদিন পশ্চিমপাড়ার আয়েশী বিকেল। তার কথা ভেবে, তার কথা শুনে আজ আমি আবেগে ভেসে যাই। বিস্ময়ের সীমা নেই।’

একটা ঘোরের মধ্যে নিজেকে হারিয়ে পাঠক পাতার পর পাতা পড়ে শেষে সমাপ্ত করবে এই উপন্যাস। পড়া শেষ হলেও ঘোর কাটবে না। কসুম কসুম প্রেমে মগ্ন হয়ে থাকবে হৃদয়। ছুঁয়ে যাবে অম্লান হওয়া রঙ-বেরঙের দিন।

শেষে মনে হবে কোনো এক মনকাড়া বালিকা, বুকে মাথা রেখেছে, এক জনমের প্রেম শুরু করতে...

এমন মগ্নতা ঘিরে থাকবে, পাঠক হৃদয় এমন আরও উপন্যাস চায় চঞ্চল শাহরিয়ার।

মায়ায় জড়ানো ফুল (উপন্যাস) লেখক : চঞ্চল শাহরিয়ার প্রকাশক : জাগৃতি প্রকাশনী, ঢাকা প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৯ প্রচ্ছদ : সানজিদা তিন্নি আব্দুল্লাহ দাম : দুইশত টাকা মাত্র।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড