• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

চুলের যত্নে সরিষার তেল ব্যবহার করেছেন কী?

  লাইফস্টাইল ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:১০
চুল
ছবি : প্রতীকী

বৃষ্টির দিনে মুড়ি আর চানাচুরের সঙ্গে একটুখানি সরিষার তেল কিংবা আলুর সঙ্গে সরিষার তেল আর শুকনা মরিচ দিয়ে আলু ভর্তা— বিশেষ খাবারে সরিষার তেল না হলে যেন চলে না আমাদের। শুধু কি রান্না, ত্বকের যত্ন বিশেষত চুলের যত্নেও কিন্তু দারুণ কার্যকরী এই তেল। 

চুলের বিভিন্ন সমস্যার সমাধান রয়েছে সরিষার তেলে। নির্দিষ্ট নিয়ম মেনে এই তেল ব্যবহার করলে চুল পড়ার হার যেমন কমে তেমনি চুল হয় মসৃণ। চলুন জেনে নেওয়া যাক চুলের যত্নে কীভাবে সরিষার তেল ব্যবহার করবেন- 

খুশকি দূর করতে- 

মাথার ত্বক থেকে খুশকি দূর করতেও দারুণ কাজ করে সরিষার তেল। একটি বাটিতে সরিষার তেল, লেবুর রস ও ধনে গুঁড়া নিন। ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ হেয়ার মাস্ক হিসেবে নিয়মিত চুলে মাখুন। ৩০ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে কন্ডিশন। এটি চুলের আর্দ্রতা বজার রাখে। 

চুল পড়া কমাতে- 

চুল পড়া সমস্যায় দীর্ঘদিন ভুগছেন? কত কিছুই তো চেষ্টা করেছেন। এবার নাহয় সরিষার তেল ব্যবহার করে দেখুন। একটি পাত্রে সরিষার তেল আর অ্যালোভেরা মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার তালুতে ভালোভাবে লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রাখুন। এরপর মৃদু শ্যাম্পুর সাহায্যে মাথা ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই দিন এই পদ্ধতি অনুসরণ করুন। চুল হবে মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল। পাশাপাশি চুল পড়ার হার কমে যাবে অনেকখানি।

রুক্ষতা দূর করতে- 

একটি পাকা কলা চটকে তার সঙ্গে সরিষার তেল ও দই মেশান। মিশ্রণটি ভালোভাবে মাথার তালুতে লাগান ও আধ ঘণ্টা পর শ্যাম্পু করুন। এরপর চুলে কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। ব্যস, চুল হবে মসৃণ, উজ্জ্বল ও নরম। পাশাপাশি চুলের রুক্ষতা হবে ভ্যানিশ। 

চুলের যত্নে যে সরিষার তেল এভাবে ব্যবহার করা যায় তা কি জানা ছিল আপনার? 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড