• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনামাটির পাত্র সংরক্ষণ করবেন কীভাবে

  লাইফস্টাইল ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ২১:৩৩
প্লেট
ছবি : সংগৃহীত

অনেকেই সখ করে চীনামাটির পাত্রে খাওয়া দাওয়া করেন। কেউ কেউ আছেন বাহারি এসব পাত্র সংরক্ষণ করতে পছন্দ করেন। ফুলের টব বা গৃহস্থালীর নানা কাজে ব্যবহৃত চীনামাটির পাত্র ব্যবহারের ক্ষেত্রে বেশ সাবধান থাকতে হয়। কেননা, একবার হাত থেকে ফসকে গেলেই ভেঙে গুঁড়ো গুঁড়ো হয়ে যেতে পারে এগুলো। চলুন জেনে নেওয়া যাক চীনামাটির পাত্রের যত্নআত্তি সম্পর্কে।

উপরে উপরে না রাখা :

চীনামাটির পাত্র সংরক্ষণের বেলায় এই কাজটা প্রায় সবাই করে থাকেন। সাধারণত কম জায়গায় বেশি পাত্র রাখা যায় বলে একটার উপর আরেকটা পাত্র রাখেন অনেকে। তবে এই কাজটা অন্য সব পাত্র সংরক্ষণে ব্যবহার করলেও চীনামাটির পাত্রে করা ঠিক নয়। এতে করে পাত্রে দাগ পড়া এমনকি ভেঙে যাওয়ার সম্ভাবনা পর্যন্ত তৈরি হয়ে থাকে। এজন্য সম্ভব হলে আলাদা আলাদা সংরক্ষণ করুন। নয়তো প্রতিটা পাত্রের মাঝে নরম কাগজ বা টিস্যু দিয়ে রাখুন।

একসাথে অনেক না রাখা :

টিস্যু বা নরম কাগজ দিয়ে যত্ন করে রাখার পরও চীনামাটির পাত্র ভেঙে যেতে পারে। একসাথে খুব বেশি পাত্র রাখলে এমনটা ঘটতে পারে। বিশেষ করে প্লেটের বেলায় এ ধরনের সমস্যা বেশি হতে পারে। তাই অনেকগুলো প্লেট একসাথে না রেখে সারি করে ছয়টি বা আটটি করে রাখতে পারেন। এতে করে নিচের প্লেটগুলোর ওপর চাপ কম পড়বে।

খবরের কাগজ ব্যবহার না করা :

চীনা মাটির পাত্র মুড়িয়ে বা ভাগ করে রাখার জন্য খবরের কাগজ ব্যবহারের চল রয়েছে। এই কাজটি করা থেকে বিরত থাকুন। চীনামাটির সুন্দর পাত্রটিতে দাগ পড়ে যেতে পারে খবরের কাগজের কালি কিংবা ঘষা লেগে।

ধোয়ার সতর্কতা :

এসব পাত্র ধোয়ার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করুন। বিশেষ করে বেসিনে ধোয়ার সময় আশেপাশে একটি নরম তোয়ালে রাখুন যাতে হাত ফসকে পড়ে গেলেও কোন ক্ষতি না হয়। ধোয়ার পর মুছে ফেলতে হবে খুব দ্রুত। তাড়াতাড়ি শুকানোর উপায় হচ্ছে একটি নরম তোয়ালের ওপর উল্টো করে রাখা। এতে করে বাড়তি পানি ঝরে যাবে খুব তাড়াতাড়ি। পানি ঝরে গেলে নরম শুকনো কাপড় দিয়ে ভালো মতো মুছে নিন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড