• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

কোঁকড়া চুলের যত্ন

  লাইফস্টাইল ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ২০:০৬
কোঁকড়া চুল
কোঁকড়া চুলের যত্ন নিতে বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। (ছবি : দৈনিক অধিকার)

কোঁকড়া চুল দেখতে যতটা না সুন্দর ততটাই বিড়ম্বনায় ফেলতে ওস্তাদ। প্রায় সময়ই বেশ ঝামেলা পোহাতে হয় কোঁকড়া চুলের মালিককে। নিয়ম করে যত্ন নিলেও দেখা যায় খুব অল্প সময়েই কোঁকড়া চুল হয়ে ওঠে রুক্ষ। সেই সাথে বেড়ে যায় চুল পড়ার হার। ঋতু বদলের সাথে সাথে এই সমস্যার মাত্রাও পাল্টে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক এই সময়ে কোঁকড়া চুলের যত্ন নেওয়ার কয়েকটি টিপস সম্পর্কে।

শুকানো :

সাধারণ চুলের মতো কোঁকড়া চুল শুকাতে গেলে চুল ভেঙে যাবে। এক্ষেত্রে বিশেষ সতর্ক থাকতে হবে। ব্যবহার করতে হবে মোলায়েম টাওয়েল। টাওয়েল দিয়ে ঘষে ঘষে চুল শুকাতে গেলেও চুল ভেঙে যেতে পারে। এজন্য চুলের মধ্যে টাওয়েল পেঁচিয়ে রেখে চুল শুকাতে পারেন। এছাড়াও ফ্যানের বাতাসে চুল শুকাতে পারেন। হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুলের আদ্রতা নষ্ট হয়ে যাবে। এতে করে চুল আরও রুক্ষ হয়ে যাবে।

শ্যাম্পু ব্যবহার :

সাধারণ শ্যাম্পু কখনোই ব্যবহার করা যাবে না। যেসব শ্যাম্পুতে চুলের আদ্রতা বজায় থাকে তা ব্যবহার করুন । এক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। এক ধোয়াতে দুইবার শ্যাম্পু করবেন না। শ্যাম্পু যেন চুলের গোড়া অবধি পৌঁছায় সেদিকে খেয়াল রাখুন। চুল নরম আর আদ্র রাখতে শ্যাম্পুর সাথে কন্ডিশনার মিশিয়ে চুল ধুয়ে ফেলুন।

জট খোলা :

জট কোঁকড়া চুলের প্রধান সমস্যা। চুলের জট ছাড়াতে গেলে দেখা যায় চুল ভেঙে যায় বা চুল দুর্বল হয়ে পড়ে। এজন্য শুকনো অবস্থায় জট খুলতে যাবেন না। চুলের জট খুলতে ভেষজ তেল যেমন নারকেল তেল, অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও আলাদা স্প্রে কিনতে পাবেন। আর্দ্রতাযুক্ত স্প্রে ব্যবহারই ভাল হবে। চিরুনি ব্যবহারেও সতর্কতা প্রয়োজন। চিকন দাঁতের চিরুনি ব্যবহার করবেন না। মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল অল্প ভেজা অবস্থায় আঁচড়াবেন।

আর্দ্রতা ধরে রাখুন :

কোঁকড়া চুলের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো আর্দ্রতা ধরে রাখা। চুলকে ধুলো বালির সংস্পর্শ থেকে দূরে রাখুন । ধুলো বালি চুলের ভেতরে প্রবেশ ত্বকের ক্ষতি করে এবং চুলকে করে তোলে রুক্ষ। কোঁকড়া চুল নিয়ে যতটা পারা যায় ধুলো বালি এড়িয়ে চলুন । বেশি বেশি পানি পান করলেও চুলে আর্দ্রতা বজায় থাকে। ঘুমানোর জন্য সিল্কের বালিশের কভার ব্যবহার করুন। এতে চুল শুকিয়ে ভেঙে যাবে না।

ম্যাসাজ করুন :

গরমের এই সময়টাতে চুলের গোড়া ও মাথার ত্বক পরিষ্কার রাখতে ম্যাসাজ করা উচিত। কেননা কোঁকড়া চুলের ঘনত্বের জন্য মাথার ত্বক ঘেমে যায় । এ থেকে ঘামাচি, ফুসকুরি কিংবা খুশকি হতে পারে। ম্যাসাজ করার জন্য ভেষজ তেল ব্যবহার করাই ভাল। বিশেষ করে নারকেল তেল এক্ষেত্রে বেশ উপকারী। অল্প গরম নারকেল তেল হাতের তালুতে নিয়ে আঙুল দিয়ে মাথার চারপাশে মালিশ করুন। এতে মাথার ত্বক সুস্থ থাকার পাশাপাশি চুলেও বাড়বে রক্ত সঞ্চালন।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড