• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

মাঝরাতে যদি ঘুম ভেঙে যায়

  লাইফস্টাইল ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১৪:৩৫
ঘুম
ছবি : প্রতীকী

রাতে ঘুমিয়েছেন ঠিকই কিন্তু হুট করেই মাঝরাতে ঘুম ভেঙে গেল। এরপর যতই চেষ্টা করছেন কিছুতেই আর ঘুম আসছে না। এমন পরিস্থিতিতে পড়েন অনেকেই। আবার এমন সমস্যার কারণে শরীর হয়ে পড়ে দুর্বল। তাহলে উপায়? 

মাঝরাতে ঘুম ভেঙে গেলে কিছু টিপস কাজে লাগাতে পারেন যাতে আবার ঠিকমতো ঘুম আসে। চলুন সেগুলো জেনে নিই- 

বিছানা হোক উপযুক্ত- 

বিছানা যেন খুব বেশি শক্ত কিংবা খুব বেশি নরম না হয় সেদিকে খেয়াল রাখুন। বালিশও যেন সঠিক ভারসাম্যে থাকে। যে ঘরে ঘুমাচ্ছেন তা যেন শান্ত ও অন্ধকার হয়। 

চা/কফি ছাড়ুন- 

দুপুরের পর থেকে চা বা কফি পানের অভ্যাস একেবারে ছেড়ে দিন। কারণ ক্যাফেইন গ্রহণ করলে তা মস্তিষ্ককে দীর্ঘ সময় সতেজ রাখে ও ঘুমের ব্যাঘাত ঘটায়। অনিদ্রা সমস্যা থাকলে তাই ক্যাফেইন এড়িয়ে চলুন। 

ঘুমের সময়- 

প্রতিদিন ঘুমের জন্য নির্দিষ্ট সময় ঠিক করে নিন। সপ্তাহের শেষেও যেন এ নিয়মের ব্যতিক্রম না ঘটে। দিনে ঘুমানোর অভ্যাস থাকলে তা ছাড়ুন। এতে রাতের ঘুমে ব্যাঘাত ঘটে। আর তাই দিনে না ঘুমালে, রাতে ভালো ঘুম হয়। 

ল্যাপটপ, মোবাইল দূরে রাখুন- 

ঘুম ভাঙলে ভুলেও মোবাইল বা ল্যাপটপ হাতে নিতে যাবেন না। ঘুমাতে যাওয়ার সময়ও এই ডিভাইসগুলো দূরে সরিয়ে রাখুন। কারণ, স্মার্টফোন বা অন্য ইলেক্ট্রনিক ডিভাইস থেকে যে রশ্নি নির্গত হয় তা মেলাটোনিন হরমোনের পরিমাণ কমিয়ে দেয়। আর মানুষের ঘুমের জন্য এই হরমোন বেশ দরকারি। 

যোগ ব্যায়ামের অভ্যাস করুন- 

অনিদ্রা সমস্যায় ভুগলে যোগ ব্যায়ামের অভ্যাস করুন। এতে মন শান্ত থাকবে এবং ঘুমে ব্যাঘাত ঘটবে না। নিয়মিত যোগ ব্যায়াম করলে শরীর, মন ও মানসিক ভারসাম্য বজায় থাকে। 

আপনি কি অনিদ্রা কিংবা হুট করে ঘুম ভাঙা সমস্যায় ভুগছেন? তবে কাজে লাগান এ উপায়গুলো। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড