• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

বাড়তি মেদ ঝরাবে যেসব খাবার

  লাইফস্টাইল ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ০৯:৩১
ওজন
ছবি : প্রতীকী

চলছে ঈদের মৌসুম। আর কুরবানির ঈদ মানেই গরু আর খাসির মাংসের হরেক পদে কব্জি ডুবানো। ফলাফল, দেহে জমা বাড়তি মেদ। কিছু খাবার রয়েছে যা গ্রহণে শরীরে জমা মেদ সহজে কমে। সেগুলোই এখন রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

কোন কোন খাবার দেহের মেদ কমায়? চলুন জেনে নিই- 

ফুলকপি- 

দ্রুত ওজন কমাতে চান, খাদ্যতালিকায় যোগ করুন ফুলকপি। এই সবজিতে রয়েছে দুই গ্রাম আঁশ ও ২৭ ক্যালোরি। ফুলকপিতে থাকা ভিটামিন সি দেহের বিপাকীয় প্রক্রিয়া উন্নত করে। ফুলকপি সেদ্ধ করে কিংবা অল্প তেলে ভেজে খান। 

দারুচিনি- 

রান্নায় সুগন্ধি সৃষ্টি করা এই মসলাটি ওজন কমাতে সাহায্য করে। এতে রয়েছে পলিফেনলস নামক উপাদান যা রক্তচাপে নিয়ন্ত্রণে রাখে। সুইডেনের গবেষকদের এক গবেষণায় দেখা গেছে, খাবারে দারুচিনি যোগ করলে তৃপ্তি বাড়ে। সঠিক পরিমাণে এই মসলাযুক্ত খাবার গ্রহণে ওজন থাকে নিয়ন্ত্রণে। চাইলে পান করতে পারেন দারুচিনি চা। তবে দারুচিনি খাওয়ার পাশাপাশি তেলযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। 

মটরশুঁটি- 

মটরশুটিতে রয়েছে ডায়েটারি ফাইবার, প্রোটিন ও ভিটামিন। এই উপাদানগুলো ওজন কমাতে সাহায্য করে। এক কাপ সেদ্ধ মটরশুঁটিতে ক্যালোরির পরিমাণ মাত্র ৬৭ ক্যালোরি। নাশতা হিসেবে তাই সেদ্ধ মটরশুঁটি খেতে পারেন। চাইলে উচ্চ ক্যালরিযুক্ত খাবার কিংবা উচ্চ শর্করাযুক্ত খাবারের সঙ্গে এটি মিশিয়েও খেতে পারেন। এতে ক্যালোরি গ্রহণের মাত্রা কমে। 

পেয়ারা- 

এক কাপ পেয়ারাতে ক্যালোরির পরিমাণ থাকে ১১২। দেহের জন্য দৈনিক যতখানি আঁশের প্রয়োজন হয় তার ২০ শতাংশ পূরণ হয় এক কাপ পেয়ারা খেলে। এছাড়াও এতে থাকে প্রচুর পানি যা পেট ভরা রাখতে সাহায্য করে। তাই ওজন কমাতে চাইলে পেয়ারা খান। 

লাল মরিচ- 

ক্যাপসিসিন সমৃদ্ধ লাল মরিচ চর্বি কমানোর হার বাড়ায় ও ওজন কমাতে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, ক্যাপসিসিন তাপ উৎপাদনের মাধ্যমে বিপাকীয় সক্রিয়তা বাড়ায়। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে বলা হচ্ছে, দৈনিক ৬ মিলিগ্রাম ক্যাপসিসিন গ্রহণে নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে পেটের চর্বি কমার হার বাড়ে। 

হুট করে জমা বাড়তি মেদ ঝরাতে আজই খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলো।

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড