• মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরোয়া যত্নে ফিরে আসবে পায়ের উজ্জ্বলতা

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৭:১০
পা
পায়ের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনা যাবে ঘরোয়া উপায়েই। (ছবি : সংগৃহীত)

শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো পা। সারা শরীরের ভার বহন করে এই অঙ্গটি শরীরের অন্যান্য অংশের মতো যত্ন নেওয়া হয়না পায়ের। অথচ সবচেয়ে বেশি ধুলাবালির সংস্পর্শে আসে পা। সেই সাথে ক্রমশ হয়ে ওঠে মলিন ও রুক্ষ। পায়ের মলিনতা দূর করে সতেজ করে তুলতে চাইলে খুব বেশি কষ্টের দরকার নেই। এই জন্য যেতে হবে না পার্লারেও। পার্লারের মতো পায়ের সৌন্দর্য বাড়াতে পেডিকিউর করতে পারেন ঘরে বসেই। চলুন জেনে নেওয়া যাক ঘরে বসেই পেডিকিউর করার উপায়।

একটি বালতি বা বোলের মধ্যে হালকা গরম পানি নিন। এক চা চামচ বেকিং সোডা এবং অল্প পরিমাণ লেবুর রস দিন পানির মধ্যে। একটু নেড়ে দিন পানিটা। এবার পানিতে সামান্য লিকুইড সোপ মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। মিনিট দশেক পর পা ঘষে নিন ভালো করে। খেয়াল রাখবেন পায়ের গোড়ালি যেন ভালো মতো ঘষা হয়। এবার লেবুর টুকরা দিয়ে পায়ের নখ এবং আঙুল ঘষে নিন। এবার পা মুছে ফেলুন সুতির কোন কাপড় দিয়ে।

এবার স্ক্রাবার তৈরি করে নিতে হবে। এক গ্রাম পরিমাণ ময়দা নিন। এবার এতে কফি পাউডার ও চিনি মেশান এক চা চামচ করে। গোল করে কাটা একটি টমেটোর মধ্যে এই মিশ্রণটি নিয়ে নিন। এবার পায়ের মধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষে নিন। মিনিট সাতেক পর পা ভালো করে মুছে ফেলুন। এই উপায়ে পা পরিষ্কার হয়ে যাবে।

এবার পায়ের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে একটি প্যাক বানিয়ে নিন। প্রথমেই মাঝারি আকারের একটি আলু ভালোভাবে কুচি করে নিন। যত মিহি কুচি হবে তত ভালো কুচি করা আলু চিপে রস বের করে নিতে হবে। আলুর রসের মধ্যে দুই চা চামচ পরিমাণ চালের গুঁড়ো দিয়ে দিন। এর সাথে মেশান সমপরিমাণ লেবুর রস। অল্প একটু মধু দিয়ে এবার সবগুলো উপাদান মিশিয়ে ফেলুন। এবার পায়ে মেখে নিন মিশ্রণটি। মিনিট বিশেক পর পা ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালোভাবে। সপ্তাহে দুইদিন ব্যবহার করলে পা ফিরে পাবে হারানো উজ্জ্বলতা।

ওডি/এসএম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড