• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোলা মুখ কি আর ভালো দেখায়!

  লাইফস্টাইল ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ০৮:৫৭
মুখ
ছবি : প্রতীকী

একটা সময় গোলগাল মুখের অধিকারীদের বলা হতো মায়াবতী। কিন্তু এখন আর ভারী মুখের মেয়েদের সুন্দরী ভাবা হয় না। তার চেয়ে বরং নির্মেদ আর ঝরঝরে গড়নের মেয়েরাই পাচ্ছেন সুন্দরী তকমা। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই মুখের মেদ কমানোই বেশ জটিল কাজ হয়ে দাঁড়ায়। 

আপনি কি এমন মানুষগুলোর একজন? ডায়েট, ব্যায়াম সবকিছু করে পুরো শরীরের ওজন কমাতে পারলেও গোলগাল মুখের মেদ কিছুতেই কমাতে পারছেন না? এই লেখা তবে আপনার জন্যই- 

খাদ্যতালিকায় পরিবর্তন আনুন- 

খাদ্যাভ্যাসে কোনো না কোনো সমস্যা হওয়ার কারণেই শরীরে মেদ জমে। আবার মেদ কমানোর জন্য অনেকেই খাওয়া দাওয়া একদম কমিয়ে দেন। এই কাজটি করলে শরীরে ক্যালোরির ঘাটতি দেখা যায়। তাই খাদ্যাভ্যাসে সমস্যা হলে ঠিকমতো ডায়েট প্ল্যান করে নিন। 

দেহের ৩৫০০ ক্যালোরি খরচ হলে ৪৫০ গ্রাম ওজন করে। তাই খাদ্যতালিকা থেকে বাদ দিন বাড়তি ফ্যাট, রিফাইন্ড কার্বোহাইড্রেট। সে সঙ্গে বাদ দিন মিষ্টি খাওয়া। খাদ্যতালিকায় সুষম ও পুষ্টিকর খাবার রাখতে চেষ্টা করুন। ধীরে ধীরে গলা, চোয়াল ও গালের মেদ কমে আসবে। 

পানি পান করুন- 

যেকোনো শারীরিক সমস্যারই প্রাথমিক সমাধান হিসেবে বেশি পানি পানের পরামর্শ দেওয়া হয়। তার জন্যই বলা হয় পানির অপর নাম জীবন। আপনি যত বেশি পানি পান করবেন, দেহ থেকে টক্সিন তত বেশি বের হওয়ার সুযোগ পাবে। 

অন্য দিকে কম পানি পান করার ফলে কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে নানা শারীরিক জটিলতা। পরিমিত পানি খেলে তা হজমশক্তি বাড়াবে যা শরীরের ক্যালোরি কমাতে সহায়ক। 

কার্ডিও ব্যায়াম করুন- 

মুখের মেদ কমাতে চাইলে করতে হবে কার্ডিও এক্সারসাইজ। এক্ষেত্রে রানিং, এরোবিক্স, সাঁতার, জগিং ইত্যাদি ভালো ফল দেয়। নিয়মিত শারীরিক চর্চা করলে হার্ট রেট বাড়বে এবং ক্যালোরি পুড়বে। এছাড়াও ইউটিউব ঘাটলে মুখের ব্যায়াম করার কিছু সহজ পদ্ধতি পাবেন। সেগুলোও চেষ্টা করতে পারেন। 

বাড়াতে হবে ঘুম- 

অবাক হলেও এ কথা সত্যি। ওজন কমানোর সঙ্গে ঘুমের নিবিড় সম্পর্ক রয়েছে। আপনি যত পরিমিত ঘুমাবেন, তত দ্রুত ওজন কমতে শুরু করবে। তাই প্রতিদিন অন্তত ৭/৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। 

এসব নিয়ম মেনে চললে অল্প কদিনেই আপনি পাবেন মেদহীন, ঝরঝরে মুখ। তবে আর দেরি কেন? লেগে পড়ুন মুখ থেকে বাড়তি মেদ কমানোর কাজে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড