• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষায়ও যত্নে থাকুক প্রিয় কনভার্স-স্নিকার

  লাইফস্টাইল ডেস্ক

২১ জুলাই ২০১৯, ২২:২২
কনভার্স
কনভার্স কিংবা স্নিকার পরিষ্কার করতে চাইলে বেশ কিছু কৌশল জানতে হবে। (ছবি : সংগৃহীত)

বর্ষাকাল মানেই স্নিকার্স এবং কনভার্স পায়ে দিয়ে ঘুরে বেড়ানোর দিন। আরামদায়ক এবং বেশিরভাগ পোশাকের সঙ্গে মানানসই বলে এই ধরনের জুতা পায়ে দিতে পছন্দ করেন অনেকেই। বৃষ্টির দিনগুলোতে অবশ্য পায়ের আরাম মিললেও খুব সহজেই নষ্ট হয়ে যায় সাধের স্নিকার্স এবং কনভার্স। বর্ষাকালে কনভার্স পায়ে দিয়ে ঘুরলে ময়লা কাদা থেকে পা রক্ষা পেলেও কনভার্সের অবস্থা শোচনীয় হয়ে যায়। এমন অবস্থায় বেশ বেগ পেতে হয় কনভার্স পরিষ্কার করতে গিয়ে। তবে কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই পরিষ্কার করা যাবে আপনার শখের কনভার্স এবং স্নিকার্স। চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে।

কনভার্স এবং স্নিকার্স পরিষ্কার করার ক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হলো অন্য কিছু দিয়ে পরিষ্কার না করে হাতের সাহায্যে এটি পরিষ্কার করে নিন। এ জন্য পুরনো টুথব্রাশ বেশ কাজে দেয়। পুরনো একটি ব্রাশ নিয়ে জুতায় লেগে থাকা ময়লা এবং ধুলাবালি পরিষ্কার করে নিন।

এরপর একটি পাত্রে হালকা গরম পানি নিন। এর মধ্যে এক টেবিল চামচ পরিমাণ ডিস ওয়াশার মিশিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর এক টুকরো সুতির কাপড় ভিজিয়ে জুতার ময়লা অংশে ভালো মতো ঘষুন। দেখবেন ধীরে ধীরে ময়লা সব উঠে আসছে।

দুটি জুতাই পরিষ্কার হয়ে গেলে এবার এটিকে পাত্রের মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। পানি থেকে উঠিয়ে ভালো মতো ঝেড়ে পানিটা ফেলে নিন। এরপর সাদা টাওয়েল পেপার দিয়ে মুড়িয়ে রেখে দিন। এতে করে বাড়তি পানি শুষে নেবে সাদা টাওয়েল পেপার। এই জুতা শুকানোর অন্য বাতাসের সাহায্য নিন। মনে রাখবেন আগুন কিংবা রোদের সাহায্যে এই জুতা শুকাবেন না। জুতা শুকিয়ে গেলে দেখবেন একদম নতুনের মতো পরিষ্কার চকচকে হয়ে গেছে আপনার পছন্দের কনভার্স।

তবে খুব কঠিন কোনো দাগ হলে খুব সহজে উঠতে চায় না। সেক্ষেত্রে কাপড়ের কনভার্সের জন্য একরকম এবং চামড়ার কনভার্সের জন্য আরেক রকম পদ্ধতির আশ্রয় নিতে হবে। কাপড়ের স্নিকার্স বা কনভার্সের জন্য হাইড্রোজেন পার অক্সাইডে ব্রাশ ভিজিয়ে সেটা দাগের জায়গায় ভালোমতো ঘষে নিন। কিছুক্ষণ ঘষার পর দেখবেন দাগ উঠে গেছে। আর চামড়ার জুতায় দাগ ভরলে সেক্ষেত্রে ব্রাশে বেকিং সোডা নিয়ে দাগের মধ্যে বার কয়েক ঘষা দিন। দেখবেন দাগ নাই হয়ে গেছে মুহূর্তেই।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড