• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ছোটখাটো এ বিষয়গুলো মানলে চুল বাড়বে তরতরিয়ে

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ১০:৪৮
চুল
ছবি : প্রতীকী

লম্বা চুলের শখ রুম্পার। অনেক উপায় কাজে লাগিয়েও কোনো লাভ হচ্ছে না। চুল আর কিছুতেই লম্বা হয় না। পিঠা অব্দি বড় হওয়ার পরই শুরু হয় চুল পড়া আর চুলের আগা ফাটা সমস্যা। বাধ্য হয়েই কেটে ফেলতে হয় চুল। 

এমন পরিস্থিতিতে পড়েন অনেকেই। চুলের যত্নে বেশ কিছু ছোটখাটো ব্যাপারে খেয়াল রাখতে হয়। তবেই পাওয়া যায় লম্বা চুল। কিন্তু সেই দিকগুলো কী? চলুন তবে আজ জেনে নেওয়া যাক- 

তেল দিন-

বড়রা বলেন, তেলে চুল তাজা। সত্যিই তাই। তেল বাদ দিয়ে কখনো চুলের যত্ন নেওয়া সম্ভব নয়। প্রতি রাতে ঘুমানোর আগে কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠান্ডা করে মাথায় ভালো করে ম্যাসেজ করুন। মাথার ত্বক ও চুল উভয়ের পুষ্টি জোগাবে এ মিশ্রণ। 

ট্রিম করুন- 

অনেকে মনে করেন, চুল কাটলে ছোট হয়ে যাবে ফলে আর লম্বা হবে না। এই ধারণা কিন্তু ঠিক নয়। আপনি যদি লম্বা চুল পেতে চান তবে ৩ মাস পরপর চুলের ডগা ছাঁটুন। এই ব্যাপারটি ট্রিম করা বলা হয়। নিয়মিত ট্রিম করলে চুল দ্রুত লম্বা হয়। আর না করলে চুলের আগা ফেটে যায়, ফলে চুল আর বাড়ে না। 

ওষুধের ব্যবহার-

অনেক সময় শারীরিক অসুস্থতার কারণে চুল বাড়তে চায় না। কারও কারও ক্ষেত্রে রোগের কারণে চুল পড়া সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। অনেক ক্ষেত্রে ভিটামিন বি, বায়োটিন ও অ্যান্টিঅক্সিড্যান্টসমৃদ্ধ সাপ্লিমেন্ট বা ওষুধ ব্যবহারের প্রয়োজন পড়ে। তবে চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ওষুধ গ্রহণ করবেন না। 

কন্ডিশনার ব্যবহার- 

নিয়মিত শ্যাম্পু করলেও অনেকে কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। আপনি যদি চুলের বৃদ্ধি চান তবে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন। নাহয় চুল রুক্ষ হয়ে যাবে এবং ডগা ফাটা সমস্যা দেখা দিবে। 

ঠান্ডা পানি- 

শীত কিংবা বর্ষা— চুলের যত্নে কখনো গরম পানি ব্যবহার করা যাবে না। সবসময় ঠান্ডা বা সাধারণ তাপমাত্রার পানি দিয়ে চুল ধোয়ার কাজটি করুন। 

যন্ত্রের ব্যবহার নয়- 

ভালো চুল পেতে চাইলে চুল স্ট্রেইট করা, কার্ল করা, হেয়ার ড্রায়ার ব্যবহার করা ইত্যাদি বাদ দিন। এসব যন্ত্রের প্রভাবে চুল দ্রুত নষ্ট হয়ে যায়। এতে চুলের গোড়া আলগা হয়ে যায় আবার ডগা ফাটা সমস্যাও দেখা দেয়। 

ছোটখাটো এই বিষয়গুলো মেনে চললে অল্পদিনে লম্বা চুলের অধিকারী হবেন আপনি। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড