• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুলের যাবতীয় সমস্যার সমাধান যখন মেথি

  লাইফস্টাইল ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৫:৪৫
মেথি
ছবি : সম্পাদিত

খুশকি দূর করতে কত কিছুই না করেছেন আপনি। কিন্তু মুক্তি মেলেনি। কিংবা চুলের রুক্ষতা কিছুতেই দূর হচ্ছে না। সমস্যা যাই হোক, ঘরোয়া উপায়ে চুলের সমস্যা দূর করতে চাইলে ব্যবহার করতে পারেন মেথি। এই উপাদানটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল আর অ্যান্টিফাঙ্গাল দুটো গুণই বিদ্যমান। এছাড়াও রয়েছে প্রোটিন, ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, নিকোটিনিক অ্যাসিড ইত্যাদি।

মেহেদি বিভিন্ন হেয়ার প্যাক ব্যবহারে চুল থেকে খুশকি তাড়াতে পারেন। নিয়মিত এই উপাদানটি ব্যবহারে বাড়বে চুলের উজ্জ্বলতা, শক্ত হবে চুলের গোড়া। চলুন মেথির কিছু হেয়ার প্যাক সম্পর্কে জেনে নিই-

মেথি বাটা-

একটি বাটিতে দুই টেবিলচামচ মেথি নিয়ে সারারাত পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এই মেথি মিহি করে বেটে নিন। এই বাটা মেদি মাথার ত্বকে লাগিয়ে আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার এই উপায় কাজে লাগালে দূর হয়ে যাবে খুশকি।

মেথি ও লেবুর রস-

দুই টেবিলচামচ মেথি সারারাত ভিজিয়ে পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। সকালে বেটে সাথে যোগ করুন লেবুর রস। এই মিশ্রণ চুল ও মাথার ত্বকে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল হবে চকচকে, সেসঙ্গে দূর হবে খুশকি।

মেথি ও টক দই-

রাতে ভেজানো মেথি বেটে সাথে যোগ করুন আধা কাপ টকদই। এরপর আগের নিয়মের মতো আধঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। দুই চুলের আর্দ্রতা ফেরাতে সাহায্য করে আর মেথি পরিষ্কার করে মাথার ত্বক।

চুলের যাবতীয় সমস্যায় মেথির ব্যবহার বেশ পুরোনো। আপনার চুলের সমস্যায় ব্যবহার করুন মেথির হেয়ার প্যাক।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড