• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজ ৫ উপায়ে কমিয়ে ফেলুন বাড়তি মেদ

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুন ২০১৯, ১২:৩৩
ওজন
ছবি : প্রতীকী

ঈদ আর ঈদ পরবর্তী সময়ে জম্পেশ খাওয়া-দাওয়া করেছেন অনেকেই। ফলাফলস্বরূপ শরীরে জমছে বাড়তি মেদ। এবার সময় এসেছে আবার নিয়মে ফেরার। শরীরে জমা বাড়তি মেদ ঝরানোর জন্য কী করছেন আপনি?

সহজ কিছু উপায় কাজে লাগিয়ে বাড়তি মেদ কমাতে পারেন আপনি। চলুন তবে উপায়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

একদম পেট পুরে খাবার খাওয়ার অভ্যাস আপনার? এখন থেকে পেট না ভরিয়ে একটু জায়গা খালি রাখুন। এতে খাবার ভালো হজম হবে। আর অতিরিক্ত ক্যালোরির সমস্যাও থাকবে না।

মেদ কমাতে চাইলে সারাদিনের খাবারের তালিকায় প্রোটিনের পরিমাণ বেশি রাখুন। ছোট মাছ, মুরগির বুকের মাংস ইত্যাদি খাবার গ্রহণ করুন। এসব খাবার আপনাকে শক্তি প্রদান করবে বেশি আর শরীরে ক্যালোরি জমবে কম। সেসঙ্গে গ্রহণ করুন প্রচুর পরিমাণে শাকসবজি ও সতেজ ফল।

বাইরের খাবার না খেয়ে ঘরে তৈরি খাবার বেশি খাওয়ার অভ্যাস করুন। খাবার তালিকা থেকে বাদ দিন লাল মাংস, ফাস্ট ফুড, ডিপ ফ্রাই করা খাবার, কোল্ড ড্রিংক্স ও আইসক্রিম। পেটের খিদা দূর করতে খেতে পারেন ফল, গ্রিল্ড খাবার, চাট, সালাদ, টক দই, আমন্ড ইত্যাদি।

প্রতিদিন একটু সময়ের জন্য হলেও শারীরিক চর্চা করুন। অন্তত আধা ঘণ্টার জন্য হলেও। কঠিন ব্যায়াম না পারলে স্কিপিং, বুক ডন, পুল আপের মতো ফ্রি হ্যান্ড ব্যায়ামগুলো করতে পারেন। তবে ব্যায়াম শুরু করার আগে একজন শরীরচর্চা বিশেষজ্ঞের থেকে সঠিক ফর্ম অবশ্যই জেনে নেবেন। মনে রাখবেন, ব্যায়ামের আগে ওয়ার্ম-আপ এবং শেষে স্ট্রেচ অবশ্যই করতে হয়।

দ্রুত মেদ কমাতে অনেকেই খালি পেটে থাকেন। এই ধারণা খুবই ভুল। না খেয়ে থেকে বরং অল্প অল্প পরিমাণে একাধিকবার খাবার গ্রহণ করুন। এতে পেটও ভরবে, খাবারও কম খাওয়া হবে।

নিজের জন্য ক্ষতিকর খাবারগুলো আজই বাদ দিন খাদ্যতালিকা থেকে। নিয়মিত সঠিক খাদ্য গ্রহণ ও শারীরিক চর্চার মাধ্যমে অল্প সময়েই ঝরাতে পারবেন শরীরে জমা হওয়া মেদ।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড