• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পোর্টস ইনজুরি : আপনার শিশুর সুরক্ষা নিশ্চিত করছেন তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ জুন ২০১৯, ১১:৪২
স্পোর্টস ইনজুরি
ছবি- সম্পাদিত

শিশুরা খেলবে, মাঠে দৌড়ে বেড়াবে- এটাই স্বাভাবিক। তবে এখানে মূল সমস্যাটি হলো এই যে, খেলাধুলার সময়েই শিশুরা নিজেদের অধিকাংশ আঘাতগুলো পেয়ে থাকে। অল্প বয়সেই নানারকম খেলাধুলায় পেশাদারভাবে প্রবেশ করার প্রবণতা বেড়ে যাওয়ায় শিশুদের স্পোর্টস ইনজুরির পরিমাণও বেড়ে গিয়েছে। কিন্তু কীভাবে আপনার শিশুর খেলাধুলা ও শরীরচর্চা করা এবং সুস্থ থাকা একইসাথে নিশ্চিত করবেন আপনি? চলুন, জেনে নেওয়া যাক কয়েকটি মোক্ষম উপায়-

শিশুদের ওপরে বাড়তি নজর রাখুন-

প্রাপ্তবয়স্কদের হাড়ের তুলনায় শিশুদের হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাদের হাড় বৃদ্ধি পাওয়ার প্রক্রিয়ায় থাকায় অনেকটা নাজুক থাকে। বেশিরভাগ ক্ষেত্রে তাদের হাড় ভাঙার সময় গ্রোথ প্যালেট আক্রান্ত হয়। যদিও এমন কোনো সমস্যা দেখা দিলে এর চিকিৎসাও করা সম্ভব। তবে চেষ্টা করুন যেন এমন কোনো দুর্ঘটনা না ঘটে সে দিকে নজর দেওয়ার। তাই, আপনার শিশুর ওপরে বাড়তি নজর দিন। সতর্ক থাকুন।

আপনার শিশুকে সঠিক প্রশিক্ষণ প্রদান করুন-

বেশিরভাগ ক্ষেত্রেই শিশুরা সঠিক কৌশল না শেখার ফলে আঘাত পেয়ে থাকে। এই সমস্যা থেকে দূরে থাকতে নিশ্চিত করুন যে, আপনার শিশু সঠিক প্রশিক্ষণ পাচ্ছে। যে কোনো খেলার কিছু নিয়ম ও সতর্কতা থাকে। সেগুলো জেনে খেলা খেললে আপনার শিশুর আঘাত পাওয়ার সম্ভাবনা অনেক কমে আসবে।

দ্রুত অত্যাধিক প্রশিক্ষণ দেওয়া থেকে বিরত থাকুন-

যে কোনো খেলায় ভালোভাবে নিজেকে গড়ে তুলতে প্রয়োজন অনেক বেশি প্রশিক্ষণের। তবে, আপনার শিশুকে হুট করে কোনো নির্দিষ্ট খেলায় প্রবেশ করানোর চেষ্টা করবেন না। সাধারণত, কোন শিশু কোন খেলায় প্রবেশ করবে সেটা শিশু নয়, তার বাবা-মা আর প্রশিক্ষক নির্ধারণ করেন। শিশু কোনো একটি খেলায় ভালো হতেই পারে। কিন্তু তাকে অতিরিক্ত প্রশিক্ষণ প্রদান করলে সেক্ষেত্রে তার পেশী আর হাড়ের ওপরে বাজে প্রভাব পড়তে পারে। বিশেষ করে, নারী খেলোয়াড়দের জন্য কিছু বাড়তি সতর্কতা নেওয়ার প্রয়োজন পড়ে। তাকে কোনো প্রশিক্ষণ দেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে, তার শরীর এই প্রশিক্ষণের চাপ নেওয়ার জন্য নিরাপদ কি না।

শিশুকে খেলার আনন্দ উপভোগ করতে দিন-

খেলাধুলা কিন্তু বিখ্যাত হওয়া বা আয় করার উপায় নয়। প্রাথমিকভাবে এটি আনন্দ পাওয়ার একটি উপায়। মানুষ খেলাধুলা করেও এই কারণেই। আপনার শিশুকে খেলাধুলা করতে দিন তার আনন্দ নিশ্চিত করতে। এমন যেন না হয় যে। অত্যাধিক প্রশিক্ষণের চাপে সে আর খেলতেই চাইছে না। তাকে নিজের ইচ্ছামতো খেলতে দিন। যেন মানসিক চাপে পড়ে খেলার প্রতি শিশুর অনীহা না তৈরি হয়।

এছাড়াও তাকে-

● সঠিক প্রশিক্ষণ প্রদান করুন ● প্রশিক্ষকের নির্দেশনা মেনে চলতে বলুন ● প্রশিক্ষকের সাথে কথা বলে শিশুর জন্য কোন ব্যাপারটি নিরাপদ হবে, আর কোনটি হবে না তা নিশ্চিত হয়ে নিন

আপনার শিশু খেলতে ভালোবাসে এবং সে খেলবে- এই পুরো ব্যাপারটি শুধু আপনার নয়, শিশুরও সিদ্ধান্ত হওয়া উচিত। যদি সে খেলে আনন্দ পায়, মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকে, তাহলে তো হলোই। আর যদি কিছু সমস্যা থেকে থাকে, তাহলে কথা বলে, সতর্কতা গ্রহণ করে সেগুলোকে কাটিয়ে ওঠার চেষ্টা করুন। এতে করে যেমন আপনি মানসিকভাবে নিশ্চিন্ত থাকবেন, তেমনি আপনার শিশুও থাকবে সুরক্ষিত।

মূল লেখক- ডক্টর লিম ই-জিয়া, গ্লেনাগ্লেস হসপিটাল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড