• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ ফোন হারালে কী করবেন

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুন ২০১৯, ২৩:০০
ফোন
ফোন হারিয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে। (ছবি : প্রতীকী)

ফোন হারিয়ে যাওয়া বা খোয়া যাওয়াটা একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ছিনতাই থেকে শুরু করে ফোন কোথাও পড়ে যাওয়ার মতো কারণে ফোন হারিয়ে যেতে পারে। এতে করে হুট করেই মারাত্মক এক বিড়ম্বনার মুখোমুখি হতে হয়। বিশেষ করে স্মার্ট ফোন হারিয়ে গেলে বেশ ঝামেলাতেই পড়তে হয়। বর্তমানে স্মার্ট ফোনে অনেক গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তথ্য থাকে যা অন্য কারো হাতে গেলে হয়রানীর শিকার হতে হয়। আপনার স্মার্ট ফোনটি যদি কোন কারণে হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তবে সঙ্গে সঙ্গে কিছু কাজ করলে এসব ঝামেলা থেকে মুক্ত থাকতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কী সেই কাজগুলো।

সবার আগেই যে কাজটি করে রাখতে হবে সেটি হলো আপনার স্মার্ট ফোনটিতে একটি গুগল অ্যাকাউন্ট যুক্ত করে রাখতে হবে আগে থেকেই। এতে করে আপনার ফোনটি হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া সহজ হবে। এরপর যদি ফোনটি হারতিয়ে যায় তবে অন্য কোন ফোন বা কম্পিউটার থেকে গুগলে সার্চ করুন ফাইন্ড মাই ফোন।

এবার সেখানে আপনার ফোনে যে গুগল অ্যাকাউন্টটি দেয়া ছিল সেটি দিয়ে লগইন করুন। এতে করে গুগল আপনার ফোনের সর্বশেষ অবস্থানটি দেখাবে সেখানে।

এখন আপনি দূর থেকেই আপনার ফোনে কল দিতে পারবেন। এজন্য প্লে সাউন্ড অপশনে ক্লিক করতে হবে। যদি ফোনটি আপনার ঘরের কোথাও থাকে তবে তা সহজেই পেয়ে যাবেন আপনি। ফোন যদি সাইলেন্ট মুডেও থাকে তবে তা ৫ মিনিট পূর্ণ ভলিউমে শব্দ করে যাবে। তবে ফোন চুরি হয়ে গেলে এই কাজটি না করে ফোনটি লক করে দিতে পারেন। তাহলে চোর সহজে এটি হজম করতে পারবে না।

ফোন লক করতে হলে অবশ্য কিছু বাড়তি কাজ করতে হবে। এজন্য আপনাকে android.com/find এই ঠিকানায় যেতে হবে। এখানে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে নিন। এখানে আপনাকে সর্বশেষ অবস্থানটি দেখাবে। এখানে enable lock & erase নামে একটি অপশন আসবে। এতে ক্লিক করলে ফোন লক করে দেবার অপশন আসবে। পাসওয়ার্ড পাল্টে নতুন পাসওয়ার্ডও দিতে পারবেন এখান থেকে।

আবার চাইলে ফোনের সব তথ্য মুছেও ফেলতে পারবেন। তবে এটি করলে পুনরায় আবার ফাইন্ড মাই ডিভাইস অপশনটি কাজ করবে না।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড