• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

কাপড়ে পড়েছে তরকারির ঝোল!

  লাইফস্টাইল ডেস্ক

০৫ জুন ২০১৯, ১৫:২৭
কাপড়ে দাগ
ছবি : সংগৃহীত

ঈদের এ সময়টাতে পরিবার পরিজনদের সঙ্গে একসঙ্গে খাওয়া হয় অনেকেরই। ধরুন নতুন পোশাক পরে খেতে বসেছেন আর হুট করে আপনার পোশাকে পড়ল মাংসের ঝোল। কেমন লাগবে তখন? ঈদের জামাটাই তবে ফেলতে হবে বাতিলের ঘরে? 

না, কিছু বুদ্ধি কাজে লাগালে শখের জামা আর বাদ দিতে হবে না। সহজ কিছু উপায়ে পোশাক থেকে ঝোলের হলুদ দাগ দূর করা যায়। সেগুলো কী? চলুন জেনে নিই- 

বেকিং সোডা- 

যে কোনো ধরনের দাগ পরিষ্কার করতে বেকিং সোডা দারুণ কাজ করে। হলুদের দাগ লাগা অংশটি পানিতে ভিজিয়ে কিছুটা ঘষে ধুয়ে নিন। এবার সেখানে ১ বা ২ চামচ বেকিং সোডা ঢেলে একটি টুথব্রাশ দিয়ে ঘষুন। তবে খুব বেশি ঘসবেন না। মিনিট পাঁচেক ঘষে নরমাল ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

ভিনেগার- 

একটি পাত্রে ১/২ কাপ হোয়াইট ভিনিগার, ১ কাপ পানি আর ১ চা চামচ লিকুইড বাসন মাজার সাবান দিয়ে একটি সলিউশন বানিয়ে ফেলুন। এবার কাপড়ের যে অংশটিতে হলুদের দাগ পড়েছে সেই অংশটি ওই সলিউশনে চুবিয়ে রাখুন ১৫ মিনিট মতো। তারপর কাপড়টি ঘষে ধুয়ে ফেলুন। 

লেবু- 

লেবুকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। একটি বাটিতে ৪/৫টি লেবুর রস নিয়ে হলুদ থাকা পোশাকের অংশটি তাতে ভিজিয়ে রাখুন। ১৫/২০ মিনিট পর কাপড়টিকে তুলে সূর্যের আলোতে শুকিয়ে নিন। এরপর ভালো করে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের দাগ দূর হবে চটজলদি। 

গ্লিসারিন- 

হলুদের দাগ লাগা অংশে ২-৩ চামচ গ্লিসারিন ঢেলে ১ ঘণ্টার মতো রাখুন। এবার একটি প্লাস্টিকের চামচ দিয়ে গ্লিসারিন তুলে ফেলুন। এর সাথে কিছু হলুদও উঠে আসবে। এবার পেপার টাওয়েল দিয়ে বাকি হলুদ শুষে নিন। তারপর কাপড়টি ধুয়ে ফেলুন। হলুদের দাগ তোলার জন্য এ পদ্ধতি বেশ কার্যকর। 

কাপড়ে হলুদের দাগ পড়লে দুশ্চিন্তা না করে কাজে লাগান এ সহজ উপায়গুলো। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড