• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘোলা চশমা পরিষ্কার হবে সহজ এসব উপায়ে

  লাইফস্টাইল ডেস্ক

০১ জুন ২০১৯, ০৮:৪৯
চশমা
ছবি : প্রতীকী

চশমা ব্যবহারকারীদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। অনেকেই রয়েছেন যারা হয়ত চশমা ছাড়া নিজেদের প্রয়োজনীয় কাজগুলো ঠিকভাবে করে ওঠতে পারেন না। দরকারি এই অনুষঙ্গের যত্ন নেওয়া আবশ্যিক। কিন্তু সবাই কি সঠিক নিয়মে চশমা পরিষ্কার করেন?

কেউ কেউ ভাবেন সুতি কাপড় দিয়ে মুছলেই চশমা পরিষ্কার হয়ে যায়। অনেকেই আবার মুখের ভাপে এ কাজ সারতে চান। এর ফলে চশমা পরিষ্কার তো হয়ই না উল্টো ঘোলা চশমার কারণে চোখের ক্ষতি হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক চশমা পরিষ্কার করার সঠিক উপায়-

● এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে মিশিয়ে নিন এক টেবিল চামচ পানি। এবার সোডা ও পানির এ মিশ্রণ মাইক্রোফাইবার কাপড়ে নিয়ে ধীরে ধীরে পরিষ্কার করুন গ্লাসের স্ক্র্যাচ।

● এক চা চামচ ভিনেগার ও এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ঘষে নিন চশমার কাঁচে। এবার মাইক্রোফাইবার কাপড় কিংবা পাতলা ও নরম কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন চশমা।

● চশমার কাঁচ পরিষ্কার করতে দারুণ কাজ করে টুথপেস্ট। আঙুলের ডগায় সামান্য টুথপেস্ট নিয়ে গ্লাসে চক্রাকারে লাগান। এরপর নরম সুতি কাপড় দিয়ে মুছে নিন।

● চশমা পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন গ্লাস ক্লিনারও। অর্থাৎ কম্পিউটারের স্ক্রিন বা গাড়ির গ্লাস পরিষ্কার করতে যে ক্লিনার ব্যবহার করা হয় তা দিয়ে সহজেই চশমার গ্লাস পরিষ্কার করা যায়।

এসবের বাইরে চশমাকে সবসময় সুনির্দিষ্ট স্থানে রাখবেন যেন স্ক্র্যাচ না পড়ে। চশমাকে সরাসরি রোদ থেকে দূরে রাখুন। চশমায় যেন কখনো তেলজাতীয় কিছু না লাগে সেদিকে খেয়াল রাখুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড