• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

কয়েক মিনিটেই ঘর হবে তেলাপোকামুক্ত!

  লাইফস্টাইল ডেস্ক

২৫ মে ২০১৯, ১৩:৫৩
তেলাপোকা
ছবি : প্রতীকী

গরমের সময় বিশেষ করে মার্চ থেকে সেপ্টেম্বরে বাসাবাড়ি সবখানেই রাজত্ব চালায় তেলাপোকা। রান্নাঘর থেকে শুরু করে বাথরুম কিংবা বারান্দার কোণা সবখানেই দেখা যায় অস্বস্তিকর এই প্রাণিকে। বিশেষ করে রাতে পুরো ঘরে ঘুরে বেড়ায় এরা আর ছড়ায় রোগ জীবাণু। 

অনেকেই তেলাপোকা থেকে মুক্তি পেতে নানা ধরনের রাসায়নিক স্প্রে ব্যবহার করেন। এসব রাসায়নিকের কিছু ক্ষতিকর দিকও রয়েছে। সহজ কিছু ঘরোয়া উপায় মানলে সহজেই ঘর থেকে তাড়াতে পারবেন তেলাপোকা। কীভাবে? চলুন জেন নিই- 

● রান্নায় ঘ্রাণ বৃদ্ধি করতে যেমন কার্যকর, তেমনি তেজপাতার মতো সাধারণ উপাদানটির মাধ্যমে খুব সহজেই তেলাপোকা তাড়াতে পারেন আপনি। তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন ঘরের আনাচে কানাচে। তেজপাতার গন্ধ তেলাপোকা একদম সহ্য করতে পারে না। 

● বেকিং সোডার সঙ্গে মধু বা চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ ছড়িয়ে দিন পুরো ঘরে। মিষ্টির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হবে আর বেকিং সোডার প্রকোপে মারাও পড়বে। 

● ঘরে বোরিক পাউডার থাকলে তার সঙ্গে মিশিয়ে নিন আটা কিংবা ময়দা। এই গুঁড়ো ঘরের চারপাশে ছড়িয়ে দিন। তেলাপোকা মরবে। 

● ঘর মোছার পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘর মুছুন। এতে ঘর হবে পোকামাকড়মুক্ত। 

● এক চামচ গোলমরিচ, কিছুটা রসুন আর অর্ধেক পেঁয়াজ বেটে তাতে এক লিটার পানি মেশান। মেশাতে পারেন সাবানও। এবার এই মিশ্রণ ছিটিয়ে দিন রান্নাঘর ও বাথরুমে। চাইলে ঘর মোছার জন্য এটি ব্যবহার করতে পারেন। এই মিশ্রণের গন্ধ তেলাপোকা সহ্য করতে পারবে না, তাই পালাবে ঘর ছেড়ে। কয়েক মিনিটেই ঘরকে তেলাপোকামুক্ত করতে চাইলে কাজে লাগান এ টোটকা। 

আজই তবে ঘরোয়া এসব উপায় কাজে লাগান আর তেলাপোকামুক্ত রাখুন আপনার অন্দরমহল। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড