• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রণের জেদি দাগ হবে ভ্যানিস

  লাইফস্টাইল ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১১:৫৯
ব্রণের দাগ
ছবি : সংগৃহীত

আজকাল আয়নার সামনে দাঁড়ালেই মন খারাপ হয়ে যায় রুমার। মুখের ব্রণের কালচে দাগগুলো যেন পুরো চেহারার সৌন্দর্যই নষ্ট করে দিয়েছে। ব্রণ সারলেও জেদি দাগগুলো যেন নাছোড়বান্দা। নানা রকম ক্রিম, ওষুধ ব্যবহারের পরও তাই লাভ হলো না। এমনকি পার্লারে গিয়েও মিলল না মুক্তি।

ব্রণের সমস্যায় কম-বেশি প্রায় সব নারীই ভোগেন। আর এর নাছোড়বান্দা দাগ দূর করতে গেলে পড়তে হয় বিপাকে। কিছু ঘরোয়া টোটকা ব্যবহারে এ দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেগুলো কী? চলুন জেনে নেওয়া যাক-

নারকেল তেল-

এক চামচ নারকেল তেল হালকা গরম করে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে সারা মুখে তেল ম্যাসেজ করুন। এই তেল ধুয়ে ফেলবেন না, ত্বকে শুষে যেতে দিন। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে স্কার টিস্যু নিরাময় হয়ে দাগ মিলিয়ে যাবে।

অ্যালোভেরা জেল-

ত্বকের যেকোনো সমস্যায় অ্যালোভেরা বা ঘৃতকুমারী বেশ কার্যকর। অ্যালোভেরার পাতা কেটে শাঁস বের করে নিন। ভালো করে ফেটিয়ে পাতলা করে নিন। মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে আলতো করে অ্যালোভেরা জেল ম্যাসেজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করলেই এই জেল ত্বক শুষে নেবে। সপ্তাহ দুই থেকে তিনবার ব্যবহারে ব্রণের জেদি দাগ ফিকে হয়ে আসবে।

ব্রণ

অ্যাপল সিডার ভিনেগার-

কেবল দেহের বাড়তি মেদ কমাতে হয়, ব্রণের দাগ দূর করতেও কাজে লাগান অ্যাপেল সিডার ভিনেগারকে। এক চা চামচ ভিনেগারের সঙ্গে এক চা চামচ পানি মিশিয়ে নিন। তুলোতে করে এই মিশ্রণ মুখের দাগের ওপর লাগান। দশ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে দূর হবে দাগ।

লেবুর রস-

একটি লেবুর রস নিয়ে তুলোর সাহায্যে মুখে লাগান। মিনিট দশেক পর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। লেবুতে থাকা ব্লিচিং গুণ ত্বকের দাগ তুলে দেবে।

মধু-

মুখ ভালো করে ধুয়ে নিন। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিংড়ে নিয়ে তা মুখের ওপর কয়েক মিনিট চেপে থাকুন, এতে মুখের সব রোমছিদ্র খুলে যাবে। মুখে মধু লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ব্রণের জেদি দাগ থেকে মুক্তি পেতে আজ থেকেই ঘরোয়া এই টোটকাগুলো ব্যবহার করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড