• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসি ছাড়াই ঘর রাখুন শীতল

  অধিকার ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ১৩:৫৭

গরম
ছবি : সংগৃহীত

দেখতে দেখতে গরম প্রায় চলেই এসেছে। এ সময় ঘরের ভেতরের আবহাওয়া একটু ঠান্ডা থাকুক এমনটাই চান সবাই। ইট পাথরের এই শহরে ঘরের ভেতরে বাতাস প্রবেশ করার সুযোগও থাকে কম। অনেকেই গরম থেকে বাঁচতে ঘরে এসি লাগিয়ে নেন। কিন্তু যাদের এসি কেনার সামর্থ্য নেই?

চাইলে সহজ কিছু উপায় কাজে লাগিয়ে ঘরের ভেতরের পরিবেশ ঠান্ডা রাখা যায়। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

ঘরে টেবিল ফ্যান থাকলে তার সামনে এক বাটি বরফ রাখুন। ঘর ঠান্ডা করতে এটি খুবই সহজ একটি পদ্ধতি। ফ্যানের বাতাস বরফে লেগে ঠান্ডা হবে আর সেই শীতল বাতাস ছড়িয়ে পড়বে পুরো ঘরে।

ঘরে ক্রস ভেন্টিলেশন ব্যবস্থা রাখুন। অর্থাৎ যে দিকের দরজা বা জানালা খোলা রাখবেন তার বিপরীত দিকের দরজা ও জানালা খুলে রাখুন। এতে ঘরে ঠান্ডা বাতাস প্রবেশ করবে এবং গরম বাতাস বের হয়ে যাবে।

ঘর থেকে অপ্রয়োজনীয় জিনিসগুলো সরিয়ে ফেলুন। ঘরের কোণায় খবরের কাগজের স্তুপ পড়ে থাকলে তা পরিষ্কার করুন। সিল্কের জিনিসপত্র গরমে ব্যবহার না করাই ভালো। মেঝেতে উলের কার্পেট থাকলে তা তুলে ফেলুন।

একটি কাচের বা পাথরের পাত্রে পানি নিন। পানিভর্তি পাত্রে কিছু পাথর রাখুন। উপরে কিছু ফুল ছড়িয়ে দিন। যে দরজা বা জানালা সবচেয়ে বেশি ব্যবহার করা হয় তার আশেপাশে পাত্রটি রাখুন। ঘরের দমবদ্ধভাব দূর হবে।

ঘরে অকারণে লাইট জ্বালিয়ে রাখবেন না। এতে ঘরের আবহাওয়া গরম হয়। সম্ভব হলে কম পাওয়ারের বাল্ব লাগান।

তুলোর বালিশের বদলে চাল ভর্তি বালিশ ব্যবহার করতে পারেন। চাল সবসময় ঠান্ডা থাকে। এতে চোখ মুখে ঠান্ডার সতেজতা পাবেন। তবে বালিশে চাল ভরার আগে কিছু নিমপাতাও মিশিয়ে নিন। তাহলে চালে আর পোকা ধরবে না।

ইলেক্ট্রিক প্লাগ অপ্রয়োজনে অন রাখবেন না। প্ল্যাগে কোনো গ্যাজেট গুঁজে রাখলে, কাজ শেষে সুইচ বন্ধ করে দিন।

বারান্দা বা জানালায় খসখসে পর্দা ব্যবহার করুন। চাইলে বাঁশের পর্দা ব্যবহার করতে পারেন। এতে পানি দিয়ে দিন। পুরো ঘর হয়ে যাবে ঠান্ডা।

এবারের গরমে তবে এই কৌশলগুলো কাজে লাগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড