• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে রাখুন জাল নোট চেনার উপায়

  অধিকার ডেস্ক    ১৫ জানুয়ারি ২০১৯, ১২:১৮

নোট
জাল টাকা চেনার কিছু উপায় রয়েছে (ছবি : নিজস্ব)

দেখতে একই রকম হওয়ায় খুব সহজে জাল টাকা চেনা যায় না। যার ফলে পড়তে হয় বিড়ম্বনায়। অনেকে বড় ধরনের ক্ষতির সম্মুখীনই হতে পারেন এ কারণে। বাংলাদেশ ব্যাংক জাল টাকা চেনার কিছু সহজ উপায় জানিয়েছে। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী ১০০, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট চেনার উপায় হলো চারটি। যথা-

১। নিরাপত্তা সুতা। ২। রঙ পরিবর্তনশীল কালি। ৩। অসমতল ছাপা। ৪। অতি সূক্ষ্ম আকারের লেখা।

নিরাপত্তা সুতা-

১০০, ৫০০ ও ১০০০ টাকা নোটের নিরাপত্তার জন্য যে সুতা দেওয়া হয় তাতে বাংলাদেশ ব্যাংকের লোগো এবং নোটের মূল্যবান মুদ্রিত রয়েছে, যা নোট এদিক-ওদিক নাড়াচাড়া করলে দেখা যাবে। ২০১৭ সালের জুন থেকে ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের যেসব নোট প্রচলিত রয়েছে সেগুলোতেও বেনি সদৃশ নিরাপত্তা সুতার একটি অংশ থাকে যা লাল থেকে সবুজ রঙে পরিবর্তন হয় এবং অপর অংশ অংশে বাংলায় লেখা নোটের মূল্যমান দেখা যাবে।

রঙ পরিবর্তনশীল কালি-

১০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট নাড়াচাড়া করলে রং পরিবর্তনশীল কালিতে মুদ্রিত অংশ সোনালি থেকে সবুজ রঙ ধারণ করবে। ৫০০ টাকা মূল্যমানের নোটে এই মুদ্রিত অংশ লালচে থেকে সবুজ হবে। তাছাড়া ১০০০ টাকা মূল্যমান নোটের পেছনে বামদিকে থাকা হালকা নীল রঙের বাংলাদেশ ব্যাংক লেখাটিও নোট এদিক-ওদিক করলে দেখা যাবে। কিন্তু ফটোকপি বা অফসেটে ছাপা জাল নোটের ক্ষেত্রে এমন কোনো রঙের পরিবর্তন হবে না।

অসমতল ছাপা-

১০০, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের প্রত্যেক প্রকার নোটের সামনের ও পেছনের পিঠের ডিজাইন, মাঝখানের লেখা, ইংরেজি ও বাংলা সংখ্যায় লেখা নোটের মূল্যমান, ৭টি সমান্তরাল হেলানো সরলরেখা এবং এর নিচে অবস্থিত ছোট ছোট বৃত্তাকার ছাপ খসখসে অনুভূত হবে, যা জাল নোটের ক্ষেত্রে এমনটা হবে না। নকল নোট খুব বেশি মসৃণ হবে।

অতি সূক্ষ্ম আকারের লেখা-

১০০, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমান নোটের পেছনের পিঠের ডিম্বাঙ্কিত অংশে অতি সূক্ষ্ম আকারে বাংলাদেশ ব্যাংক লেখা থাকে। এই লেখাগুলো কেবলমাত্র আতশী কাচ বা উন্নতমানের স্মার্ট মোবাইল ফোনের ক্যামেরা প্রয়োজন মতো জুম করে দেখা যাবে। কিন্তু জাল নোটের ক্ষেত্রে এটি দেখা যাবে না।

সুতরাং এখন থেকে জাল নোট চেনার ব্যাপারে সতর্ক হোন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড