• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্বকের যত্নে জাদুকরী এক উপাদান!

  অধিকার ডেস্ক    ২৫ ডিসেম্বর ২০১৮, ১২:৩৩

পানি
ত্বক ভালো রাখতে চাই বিশুদ্ধ পানি

নিজের ত্বকের যত্ন নেওয়ার বিষয়ে কম বেশি সচেতন থাকেন সবাই। ব্র্যান্ডের প্রসাধনী, ঘরোয়া ফেসপ্যাক, পার্লারে ফেসিয়াল— ত্বক ভালো রাখতে কত কিছুই না করেন আপনি। তবে ত্বকের যত্নের জাদুকরী উপাদানটিকে ভুলে এড়িয়ে যাচ্ছেন না তো?

বলছিলাম বিশুদ্ধ পানির কথা। পরিষ্কারক, টোনার, ময়েশ্চারাইজার যা-ই বলুন না কেন বিশুদ্ধ পানির চাইতে নিরপদ আর কিছুই নেই। সুন্দর ত্বকের অধিকারী হতে চাইলে তাই প্রতিদিন দুই থেকে চার লিটার পানি পানের অভ্যাস করুন। ত্বক ভালো রাখতে এর জুড়ি নেই।

পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভাবে ত্বক হয়ে পড়ে জৌলুসহীন। অন্যদিকে ত্বকের অলিরেখা ফুটে ওঠে এবং লোমকূপগুলো বড় দেখা যায়।

অনেকেরই ঠোঁট ফাটা সমস্যা রয়েছে। কেবল শীত নয় পুরো বছরই ঠোঁট ফাটে। মূলত ঠোঁট ও গোড়ালি ফাটার অন্যতম কারণ ডিহাইড্রেশন। দেহকে প্রাকৃতিকভাবে ডেটক্সিফাই করে পানি। পর্যাপ্ত পানি পান করলে দেহ হাইড্রেট থাকে। ফলে দেহের রক্ত সঞ্চালয় বাড়ে এবং শরীরের ক্ষতিকারক টক্সিন অপসারণ হয়।

ত্বক ভালো রাখতে ময়েশ্চারাইজারের জুড়ি নেই। দিনে কয়েকবার মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। না মুছে পানিটুকু শুকিয়ে ফেলুন। ব্যস, এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

বিশুদ্ধ পানির পাশাপাশি নারকেলের পানিও বাহ্যিক ব্যবহারে কাজে লাগাতে পারেন। নারকেলের পানি পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন এ, ক্যালসিয়াম, ভিটামিন ডি ও ভিটামিন বি১২। সেসঙ্গে এতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় এটি ফ্রি রেডিক্যালসের ক্ষতিকর প্রভাব থেকে দেহকে সুরক্ষিত রাখে।

উচ্চরক্ত কমাতেও সাহায্য করে নারকেলের পানি। কারণ এটি লো ফ্যাট ও হাইড্রেটিং। শুষ্ক ত্বকের অধিকারীরা রোজ নারকেলের পানি ব্যবহার করতে পারেন মুখ ধোয়ার জন্য। এ পানি ত্বককে মসৃণ করে ও ত্বকের দাগ দূর করে।

এবার থেকে ত্বকের যত্নে তবে বিশুদ্ধ পানি আর নারকেলের পানি ব্যবহার করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড