• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠোঁটে যেন না লাগে শীতের চোট

  অধিকার ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৫

ঠোঁট ফাটা সমস্যা
ঠোঁট যেন না ফাটে সেদিকে খেয়াল রাখুন (ছবি : ইন্টারনেট)

বাতাসে বইছে হিমেল হাওয়া। শীতল বাতাসে ত্বকের শুষ্কতা যেন আমাদের নিত্যসঙ্গী। বিশেষ করে এ সময়টাতে ঠোঁট নিয়ে বিপদে পড়েন বেশিরভাগ মানুষ। অনেকে হয়তো লিপবাম ব্যবহার করেও উপকার পাচ্ছেন না। তবে উপায়? চলুন চটজলদি শিখে নেওয়া যাক কিছু টিপস-

নিম্নমানের লিপবাম একদম ব্যবহার ব্যবহার করবেন না। এতে ঠোঁট ফাটা সমস্যার সমাধান তো হয়ই না বরং ঠোঁটের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই, ভালো কোম্পানির লিপবাম ব্যবহার করুন। লিপবাম কেনার সময় তাতে এসপিএফ রয়েছে কি না দেখে নিন। কারণ, শীতকালেও সানবার্ন হতে পারে।

ঠোঁট ফাটার অন্যতম কারণ হচ্ছে শরীরের ডিহাইড্রেশন হওয়া। শীতকালে পানি পান করা হয় কম। ফলে বেড়ে যায় শরীরের শুষ্কতা। প্রতিদিন অন্তত আড়াই থেকে তিন লিটার পানি পানের অভ্যাস করুন।

অনেকে ঠোঁট ফাটলে জিভের লালা দিয়ে ঠোঁট ভেজান। এটি একদিক থেকে বেশ অশোভন কাজ। অন্যদিক থেকে, এতে ঠোঁট ফাটার পরিমাণ আরও বেড়ে যায়।

নিয়মিত ঠোঁটের যত্ন নিন। এর জন্য বানিয়ে ফেলতে পারেন বিশেষ প্যাক। মধু ও লেবুর রস মিশিয়ে ঠোঁটে ম্যাসেজ করতে পারেন। এটি ঠোঁটের জন্য ভালো ক্লিনজার হিসেবে কাজ করে। চাইলে গ্লিসারিন, অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

শীতে ম্যাট লিপস্টিক এড়িয়ে চলুন। এতে ঠোঁট আরও বেশি শুষ্ক হয়ে যায়। এ সময় লিপগ্লস বা ময়েশ্চারাইজার-যুক্ত লিপস্টিক ব্যবহার করুন। ঠোঁটের আদ্রতা বজায় থাকবে।

ঘরের বাইরে বের হওয়ার সময় পকেট বা পার্সে ছোট ভ্যাসলিন রেখে দিন। কিছুক্ষণ পরপর ঠোঁটে লাগান।

নিয়মিত ঠোঁটের যত্ন নেওয়ার পরও যদি ঠোঁটে কালো ছোপ ছোপ দাগ পড়ে তবে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড