• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগানের ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণ করবে উপকারী এসব পোকামাকড়

  ফারিয়া এজাজ

০৭ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৩
পোকা
বাগানের কিছু পোকা হতে পারে উপকারী (ছবি : সংগৃহীত)

আপনি কি জানেন যে, আপনার বাগানের ক্ষতিকর পোকামাকড়গুলো নিয়ন্ত্রণ করতে পারে উপকারী কিছু পোকামাকড়? কীভাবে এবং সেই পোকামাকড় কোনগুলো তা নিয়ে কথা হবে আজকের লেখায়-

উপকারী পোকামাকড় কোনগুলো?

সহজ ভাষায় বলতে গেলে, উপকারী পোকামাকড় হলো সেগুলো যা ক্ষতিকর পোকামাকড়কে ধ্বংস করে, এমনকি সেসব পোকামাকড়ের শিকারি হিসেবেও কাজ করে। গাছপালার জন্য বিশেষ কিছু ক্ষতিকর পোকামাকড় যেমন- জাব ও গুবরে পোকাও খেয়ে ফেলে।

এছাড়াও অনেক পরভুক পোকামাকড় জীবাণুর মতো ক্ষতিকর পোকামাকড়ও মেরে ফেলে। এদের মধ্যে কিছু কিছু পোকামাকড় আবার পরাগায়নে সহায়তা করে ভাল ফলন ঘটায়। তাই আপনার বাগানে পরাগক (যেই পোকা পরাগায়নে সাহায্য করে), শিকারি এবং পরভুক পোকামাকড় কীভাবে আকৃষ্ট করবেন সে বিষয়ে আপনার ধারণা থাকা প্রয়োজন।

বুঝেশুনে কীটনাশক ব্যবহার করুন-

উজ্জ্বল রঙের কীটনাশক অপকারীর সাথে সাথে উপকারী পোকামাকড়ও মেরে ফেলে। আর যেহেতু আপনি উপকারী পোকামাকড়গুলো মেরে ফেলতে চাচ্ছেন না, সেহেতু আপনাকে একটু খেয়াল করে কীটনাশক ব্যবহার করতে হবে। আপনার বাগানের ব্রকলি যদি জাবপোকা বা লাউ গুবরে পোকার জন্য নষ্ট হয়ে যাওয়ার পথে থাকে, তাহলে তৎক্ষণাৎ যেকোন কীটনাশক ব্যবহার না করে বুঝেশুনে করুন।

কীটনাশক ব্যবহার করার সময় উপকারী পোকামাকড়গুলো যেন নিজেদের খাবারগুলো খুঁজে পায় সেই ব্যবস্থা করতে হবে। ধরুন, স্ত্রী গুবরেপোকাগুলো আপনার ব্রকলিতে থাকা জাবপোকা ও ডিমগুলো খেয়ে ব্রকলি বিনষ্টকারী পোকামাকড়গুলো নষ্ট করে দিবে।

কীটনাশক বুঝেশুনে ব্যবহার ও বাছাই করুন-

পোকামাকড়ের উপদ্রব দেখলেই নিচের কয়েকটি ধাপে বুঝেশুনে কীটনাশক ব্যবহার করতে হবে-

• যখনই কোনো কীটনাশক কিনবেন, তখন দেখে নিবেন যে তা যেন নির্দিষ্ট কিছু কীটপতঙ্গকে (ক্ষতিকর পোকামাকড়) মেরে ফেলে। • দ্বিতীয়ত, এমন কীটনাশক ব্যবহার করতে হবে যা খুব দ্রুত কার্যকরী হয় এবং সর্বোপরি সব ধরনের পোকামাকড়ের ওপর অপেক্ষাকৃত কম প্রভাব ফেলে।

বেশিরভাগক্ষেত্রে, বোটানিক্যাল কীটনাশকগুলো সিনথেটিক কীটনাশকগুলো থেকে অপেক্ষাকৃত কম পরিমাণে উপকারী পোকামাকড় মেরে ফেলে যার কার্যকারিতাও দীর্ঘক্ষণ থাকে। হর্টিকালচারাল অয়েল, কীটনাশক সাবান এবং বোটানিক্যাল কীটনাশক (যেমন- নিম পাতা থেকে বানানো কোন পণ্য) দীর্ঘমেয়াদী ক্ষয়ক্ষতি ছাড়াই আপনার বাগানের পোকামাকড়ের সমস্যার সমাধান করবে।

পোকামাকড় আকৃষ্টকারী গাছ লাগান-

এই ধরনের গাছগুলো আলাদাভাবে লাগানোই ভাল। প্রথমত, ঋতুভেদে যে ফুলগুলো আগে আগেই ফুটে যায় সেগুলো রোপণ করুন যেন সেগুলো উপকারী পোকামাকড় বাগানে আকৃষ্ট করতে পারে। আর লক্ষ্য রাখবেন যেন ক্ষতিকর পোকামাকড় বাগানে ছড়িয়ে পড়ার আগেই যেন এই কাজটি সেরে ফেলা হয়।

বিভিন্ন উপকারী পোকামাকড় যেমন- মৌমাছি এবং লেইসউইং (ঝিল্লিময় স্বচ্ছ চারটি পাখাওয়ালা এক জাতীয় পতঙ্গ) প্রাপ্তবয়সে পরাগ ও ফুলের মধু খেয়ে বেঁচে থাকে। কোন একটি ঋতুর শুরুর দিকেই ফুল গাছ লাগিয়ে ফেলুন। এতে করে আপনার বাগানের ক্ষতিকর পোকামাকড়গুলোকে ফুলগুলো আকৃষ্ট করবে এবং আপনার বাগান থাকবে সুরক্ষিত।

আপনার ক্ষতিকর পোকামাকড় আকৃষ্টকারী বাগানে বিভিন্ন উচ্চতার গাছ লাগালে আরও ভাল হয়। কারণ কম উচ্চতার গাছ যেমন- থাইম বা অরিগ্যানো গাছের নিচে মাটির গুবরে পোকাগুলো গিয়ে লুকায়। অপেক্ষাকৃত বেশি উচ্চতা সম্পন্ন ফুল গাছ যেমন- ডেইজি বা কসমস জাতীয় ফুল থেকে পরাশ্রয়ী বোলতা বা ভিমরূল এবং মৌমাছি পরাগ সংগ্রহ করে।

উপকারী পোকামাকড়ের জন্য সব গাছপালা-

নিচের এই পাঁচ প্রকার গাছপালা উপকারী পোকামাকড়কে আকর্ষণ করে-

১। অ্যাস্টার বর্গীয় (অ্যাস্টেরাসিয়া) ২। ক্যারট (গাজর) বর্গীয় (অ্যাপিয়াসিয়া) ৩। লেগিউম (কলাই) বর্গীয় (ফাবাসিয়া) ৪। মাস্টার্ড (সরিষা) বর্গীয় (ব্রাসিকাসিয়া) ৫। ভারবেনা বর্গীয় (ভার্বেনাসিয়া)

পোকামাকড়ের জন্য পানি দিন-

অন্যান্য যেকোনো পশুপাখির মতো পোকামাকড়েরও বেঁচে থাকার জন্য পানির প্রয়োজন হয়। আপনি যদি বাগানে একটি ঝাঁঝরি দিয়ে বাগানে পানি দেন, তাহলে তা থেকে মাটিতে যে পানি থেকে যাবে তাই পোকামাকড়ের পান করার জন্য যথেষ্ট। গাছে পানি দেয়া ও থাকার মধ্যবর্তী সময়ে পোকামাকড়ের পানির প্রয়োজন হতে পারে। তাই শুষ্ক দিনগুলোর জন্য অল্প একটু মাটি খুড়ে পাশে পাথর দিয়ে পানির জায়গা করে নিতে পারেন। এতে করে পোকামাকড়গুলো পানির অভাবে ভুগবে না।

মনে রাখবেন যে, উপকারী এসব পোকামাকড়গুলোর ডানা রয়েছে এবং তাদের যা প্রয়োজন সেগুলো কাছাকাছি খুঁজে না পেলে সেখান থেকে চলে যাবে। তাই আপনার বাগানে তাদের ধরে রাখার জন্য পানি ও প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা যেন থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

যেসব পোকামাকড়গুলো মাটিতে থাকে তাদের ঢেকে থাকার ব্যবস্থা করুন-

উপকারী কিছু পোকামাকড় মাটিতে থাকা পোকামাকড়গুলোকে খুঁজে বের করে। মাটিতে বসবাসকারী গুবরে পোকা খুব কম সময়েই গাছে চড়ে তাদের খাওয়ার জন্য পোকামাকড়ের সন্ধান করে। এর বদলে তারা রাতেরবেলা মাটি থেকে খুঁজে খুঁজে কেঁচো জাতীয় পোকাগুলো খায়। আর দিনেরবেলায় এই নিশাচর পোকামাকড়গুলোর সূর্যের আলো থেকে আশ্রয়ের প্রয়োজন হয়।

তাই আপনার বাগানের গাছগুলোর শিকড়ের চারপাশে ভিজা খড় ও পাতা রাখুন যেন দিনেরবেলা এই পোকামাকড়গুলো তাদের আশ্রয়ের জন্য এগুলো ব্যবহার করতে পারে। এছাড়াও শিকড়ের চারিধারে থাকা এই ভেজা খড় ও পাতাগুলো মাটিকে স্যাঁতস্যাঁতে রাখবে যা উপকারী পোকামাকড়গুলোকে শুষ্ক অবস্থার সমস্যা থেকে রক্ষা করবে। এছাড়াও রাখতে পারেন পাথর। কারণ এই পোকামাকড়গুলো যখন ক্ষতিকর পোকামাকড় শিকার করে, তখন তারা পাথরের পেছনে লুকিয়ে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

তথ্যসূত্র : থটকোং

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড