• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বসের সামনে এমন কথা একদম না!

  অধিকার ডেস্ক    ১৬ নভেম্বর ২০১৮, ১৫:৩৬

বস
ছবি : প্রতীকী

প্রত্যেকটি ভিন্ন ভিন্ন পরিবেশে আচরণ হতে হয় ভিন্ন। বন্ধুদের সঙ্গে আড্ডায় যে ব্যবহার করা যায় তা পরিবারের মানুষের সঙ্গে করা যায় না। আবার ঘরের মানুষের সঙ্গে যে ব্যবহার করা যায়, তা কর্মক্ষেত্রে মোটেও করা যায় না।

দিনের একটা বড় সময় আমাদের কাটাতে হয় কর্মক্ষেত্রে। সে হিসেবে কর্মক্ষেত্রের মানুষগুলোর সঙ্গেও পরিবারের মতো বন্ধন গড়ে উঠে। সবাই আপন করে নিলে কাজেও সুবিধা হয়, অফিসের পরিবেশও থাকে অনুকূলে।

কিন্তু তাই বলে সব কথা সবাইকে বলা যায় না। এ যেমন কিছু বিষয় আছে যা কখনো বসের সামনে বলতে হয় না। কী সেই কথা? চলুন জেনে নেওয়া যাক-

এই কাজ তো আমার নয়-

বস হয়ত আপনাকে এমন কোনো কাজ করতে দিয়েছেন যা আপনি সাধারণত করেন না। তবে তাই বলে বসকে বলতে যাবেন না যেন এই কাজ আপনার নয়। এমনটা করলে বসের কাছে আপনার গ্রহণযোগ্যতা কমে যাবে। কারণ, বস আপনাকে কাজটির উপযুক্ত মনে করেছেন বলেই আপনাকে দায়িত্ব দিতে চেয়েছেন আর আপনি তা এড়িয়ে যেতে চাইছেন মানে নিজেই বোঝাচ্ছেন যে আপনি উপযুক্ত নন।

আমি এ কাজ কীভাবে করবো?-

আপনাকে যে কাজের দায়িত্ব দেওয়া হয়েছে হতেই পারে এ কাজ আপনি আগে করেননি। কিন্তু তার মানে এই নয় যে আপনি জানতে চাইবেন ‘কীভাবে এ কাজ করবো?’। তাহলে বস আপনার আচরণে হতাশ হবে। একই সঙ্গে তার কাছে আপনার গ্রহণযোগ্যতাও কমে যাবে।

আমি এটা পারি না-

অনেকেই কোনো দায়িত্ব পেলে কোনোরকম চেষ্টা করেই বলে বসেন, আমি এটা পারি না। এর মানে হলো, আপনার কোনো কাজ নতুন করে শেখার ইচ্ছাই নেই এবং আপনি একজন অলস মানুষ। এমন কর্মীকে বস অপছন্দ তো করবেনই, সে সঙ্গে অলসও ভাববেন।

এ কাজ আগে করিনি-

হতে পারে কোনো কাজ আপনি আগে করেননি। কিন্তু তার মানে এই নয় যে তা আপনি ভবিষ্যতেও করবেন না। এমন কথা কখনো বসের সামনে বলবেন না। কোনো কাজের অভিজ্ঞতা নাই থাকতে পারে, কিন্তু জোর গলায় সে কথা বলা নির্বুদ্ধিতা ছাড়া কিছুই নয়।

এটা তো ওর কাজ, আমি কেন করবো?-

আপনাকে অন্য কারোর কাজের দায়িত্ব দেওয়ার মানে হলো বস আপনাকে তার চেয়ে বেশি নির্ভরযোগ মনে করেন কিংবা সে দায়িত্বের জন্য আপনাকে উপযুক্ত ভাবেন। এমন অবস্থায় আপনি যদি বলেন, ওর কাজ আমি কেন করবো তাহলে তা হবে বোকামি। এর কথার অর্থ হলো, বসের সিদ্ধান্তের ওপর আপনার কোনো আস্থা নেই। ভেবে দেখুন তো এরপরও কি বসের পছন্দের কর্মীর তালিকায় আপনি থাকবেন?

সব কাজ আমাকে দিয়ে রেখেছে-

হতে পারে অফিসের অন্যান্যদের তুলনায় আপনার কাজের চাপ একটু বেশি। সময়ভেদে কাজের পরিমান বেশি বা কম হতেই পারে। তাই বলে ভুলেও বসের সামনে বদনাম কর এবলতে যাবেন না যে সব কাজ আপনাকে দিয়ে রেখেছে।

কর্মক্ষেত্রে কাজ নিয়ে অভিযোগ আপনার থাকতেই পারে। সে সঙ্গে থাকতে পারে নিজস্ব অভিমত। সেগুলো সুন্দরভাবে বসকে ব্যাখ্যা করে বোঝান। তিনি নিশ্চয়ই বুঝতে চাইবেন আপনার সুবিধা-অসুবিধা। বসের সামনে কী বলবেন তা যদি একদমই না বোঝেন তবে সিনিয়রদের সাহায্য নিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড