• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসছে শীত, শিশুর যত্নে আপনি তৈরি তো?

  নিশীতা মিতু

১২ নভেম্বর ২০১৮, ১২:০৪
শীতে শিশুর যত্ন
শীতে শিশুর চাই বাড়তি যত্ন (ছবি : সংগৃহীত)

দুই বছরের শিশু জারা। তাকে নিয়ে ভীষণ চিন্তিত মা সামিয়া খান। কদিন বাদেই আসছে শীত। আর এ সময়টা যত অসুস্থতা হানা দেওয়ার জন্য উৎকৃষ্ট সময়। ছোট্ট সোনামণিকে নিয়ে শীতের শুরুর দিকটায় চিন্তায় থাকেন বেশিরভাগ মা-বাবা।

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কম থাকায় শিশুদের ত্বকের জন্য নিতে হয় বাড়তি যত্ন। ত্বক যেন শুষ্ক ও নিষ্প্রাণ না হয় তার জন্য থাকতে হয় সচেষ্ট। শীতকালে শিশুরা নিউমোনিয়া, সর্দি-কাশিসহ নানা ধরনের স্বাস্থ্য সমস্যায় ভোগে। আসছে শীতে শিশুর সুরক্ষায় কী কী করবেন? চলুন জেনে নেওয়া যাক-

উপযুক্ত পোশাক পরিধান করানো-

শীত থেকে শিশুকে নিরাপদ রাখার জন্য যে জিনিসটি সবচেয়ে বেশি প্রয়োজন তা হল শিশুকে গরম পোশাক পরানো। দরকার হলে একাধিক পোশাক পরান। শিশুদের দেহের ভেতরে শীতের অনুভূতি বেশি থাকে। তাই কেবল গরম পোশাক পরালেই চলবে না, শিশুর যেন ঠান্ডা লাগতে না পারে সে অনুযায়ী পোশাক নির্বাচন করতে হবে।

baby1

শীতেও নিয়মিত গোসল করাতে হবে শিশুকে

নিয়ম মেনে গোসল করানো-

শীতের সময় শিশুদের গোসল করানো নিয়ে মা-বাবা চিন্তায় থাকেন। নিয়ম না মেনে গোসল করালে শিশু হয়ে যেতে পারে অসুস্থ। অনেক মা-বাবা ভাবেন শীতে শিশুকে বেশি গোসল করালে অসুস্থ হয়ে যাবে। এই ধারণা মোটেও ঠিক নয়। বরং শিশুদের শরীরের তৈলাক্ত ময়লা দূর করতে প্রতিদিন গোসল করানো উচিত।

শিশুকে গোসল করানোর ক্ষেত্রে বাচ্চাদের উপযোগী সাবান ব্যবহার করুন। কুসুম গরম পানিতে বাবুকে গোসল করান। তবে খেয়াল রাখবেন পানি যেন তার সহ্য ক্ষমতার বেশি না হয়। অনেক সময় ধরে গোসল না করিয়ে কম সময় নিন। গোসল শেষে যত দ্রুত সম্ভব শরীরে লেগে থাকা অতিরিক্ত পানি মুছে ফেলুন।

গোসল শেষে শিশুকে হালকা রোদে রাখতে পারেন। আরাম পাবে।

baby2

খাদ্যতালিকায় রাখুন ভিটামিন-সি সমৃদ্ধ ফল

খাবার হবে একদম ভিন্ন-

শীতে আপনার আদরের সোনামণি যেন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি সমৃদ্ধ খাবার পায় সেদিকে লক্ষ্য রাখুন। খাদ্য তালিকায় রাখুন কমলা, মাল্টা, লেবু, আমলকি ইত্যাদি ফল। যেসব ফল শিশু চিবিয়ে খেতে পারে না, সেগুলোর জুস খাওয়াতে পারেন।

baby3

ঠান্ডা লাগলে নিন বাড়তি যত্ন

এত কিছুর পরও যদি ঠান্ডা লেগে যায়-

অনেকসময় সর্তক থাকা কিংবা পর্যাপ্ত যত্ন নেওয়ার পরও শিশুদের ঠান্ডা লেগে যেতে পারে। নাক বন্ধ হলে ব্যাঘাত ঘটতে পারে ঘুমের। চিকিৎসকের পরামর্শ নিয়ে এক্ষেত্রে ন্যাজাল ড্রপ ব্যবহার করতে পারে। আর যদি সঙ্গে যুক্ত হয় কাশি, শ্বাসকষ্ট কিংবা অন্যকিছু তবে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

শিশুর যত্নে যেন কোনো ত্রুটি না থাকে এ শীতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড