• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

নিয়মিত তেল দিয়েও হারাচ্ছেন চুল?

  অধিকার ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৮, ১৫:২৩

চুলে তেল
ছবি : প্রতীকী

আজ এই হেয়ার কাট তো কাল ওই হেয়ার কাট। কদিন এই তেল তো কদিন ওই তেল। চুল রক্ষার জন্য চেষ্টার যেন কমতি নেই। কিন্তু তাতেও কোনো লাভ হয় না। চুল পড়া আর কিছুতেই থামে না। আচ্ছা চুল রক্ষা করতে কোন তেল ব্যবহার করেন আপনি? সঠিক নিয়মে ব্যবহার করেন তো? 

ভাবছেন তেল দেওয়ার আবার নিয়ম কী। আমরা সঠিক তেল নির্বাচন করলেও জানি না ঠিক কীভাবে চুলে দিলে তা আমাদের উপকারে লাগবে। চলুন তবে আজ জেনে নেওয়া যাক- 

নারিকেল তেল- 

চুলের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত তেল এটি। এতে রয়েছে যথেষ্ট পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা খুশকি তাড়াতে বিশেষ উপযোগী। নারিকেল তেল হালকা গরম করে তাতে লেবুর রস মেশান। এবার এ মিশ্রণ চুলের গোড়ালিতে ম্যাসেজ করুন। ৪৫ মিনিট কিংবা ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলুন। চাইলে ব্যবহার করতে পারেন কোনো মাইল্ড শ্যাম্পুও। 

সরিষার তেল- 

ভাবছেন মাথায় আবার এই তেল কেউ ব্যবহার করে নাকি। নারিকেল তেলের মতো এতেও রয়েছে যথেষ্ট পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। সরিষার তেল হালকা করে মাথার ত্বকে ম্যাসেজ করলে রক্ত চলাচল বাড়ে। চাইলে নারিকেল তেল আর সরিষার তেলের মিশ্রণও ব্যবহার করতে পারেন। 

অলিভ অয়েল- 

কেবল রান্না নয় চুলের জন্য দারুণ উপকারী এই জলপাই তেল বা অলিভ অয়েল। এতে রয়েছে নানা উপাদান যা চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপযোগী। দুই চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চামচ হলুদ মিশিয়ে নিন। এবার এই তেল-হলুদের মিশ্রণ মাথার ত্বকে ম্যাসেজ করে ঘণ্টাখানেক অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল হবে মজবুত

নিম তেল- 

নিমকে আমরা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে জানি। চুলের যত্নেও এই উপাদানটি বেশ কার্যকর। এক চামচ নিমের তেলের সঙ্গে সমপরিমাণ নারিকেল তেল মিশিয়ে নিন। মিনিট পাঁচেক ম্যাসেজ করে আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই তেল মাথায় দিন, সব সমস্যার হবে সমাধান। 

বর্তমানে পরিবেশ দূষণের কারণে ক্ষতি হচ্ছে চুলের। ধুলোবালিময় পরিবেশ, নোংরা পানি সবকিছুর জন্য চুল হারাচ্ছে অকালে। ঘন ঘন পার্লারে না গিয়ে চুলের সুরক্ষায় তবে এই ঘরোয়া উপায়গুলো কাজে লাগান আর পান এক মুঠো ঘন কালো মজবুত চুল। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড