• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিবাহ বিচ্ছেদের আগাম পাঁচ পূর্বাভাস

  লাইফস্টাইল ডেস্ক

০১ জুন ২০২২, ১৮:১০
বিবাহ বিচ্ছেদ
বিবাহ বিচ্ছেদ। (ছবি : সংগৃহীত)

একটা সময় বিবাহ বিচ্ছেদ ছিল অস্বাভাবিক ঘটনা, কারণ তখন বিবাহ বিচ্ছেদ শব্দটা তেমন শোনা যেত না। কিন্তু বর্তমানে এটি স্বাভাবিকতায় রূপ নিচ্ছে। হয়ে উঠছে ফ্যাশন। দাম্পত্যে প্রচুর ভুল বোঝাবুঝি, মারামারি ও অসঙ্গতি বিবাহ বিচ্ছেদের দিকে নিয়ে যায়। সম্পর্কে নানা টানাপোড়েনের মুখোমুখি হয়ে মানুষ বিবাহ বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়। তুচ্ছ বিষয় নিয়েও বিচ্ছেদ হতে দেখা যায়, যা চাইলেই সমাধান সম্ভব। তবে কিছু বিষয় আছে যা বিবাহ বিচ্ছেদের আগাম পূর্বাভাস দেয়।

চলুন জানা যাক এমন কয়েকটি বিষয় সম্পর্কে-

১. একটি বিবাহ হলো দুটি মানুষের মধ্যে একটি পবিত্র বন্ধন। বিবাহিত জীবনে সবারই কমবেশি সমস্যা থাকে। তবে আপনাদের দুজনের মধ্যে যদি তৃতীয় বা চতুর্থজন নাক গলানোর চেষ্টা করেন তাহলেও বিবাহ বিচ্ছেদ ঘটতে পারে। এমন ক্ষেত্রে দেখা যায় বন্ধু বা পরিবারের কাছের মানুষের প্রভাবেও অনেকে সামান্য বিষয়ে ঝগড়া হলেও সঙ্গীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটান। তাই অন্যের পরামর্শ ও মতামতের উপর ভিত্তি করে জীবনের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন না।

২. যদি কোনো দম্পতি বেকার অবস্থায় ঘরে বসে শুয়ে দিন কাটায় তাদের মধ্যে তুমুল অশান্তি হতে পারে। বিশেষ করে পুরুষ সঙ্গী যদি বেকার থাকেন তাহলে ওই সংসারে নানা টানাপোড়েন দেখা দেয়। একে তো আর্থিক সমস্যা তার উপরে দাম্পত্যে অশান্তির জেরে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। এক সময় এ সম্পর্ক বিচ্ছেদ পর্যন্ত গড়ায়।

৩. টিনেজ বা কিশোর বয়সে বিয়ে করলে তা বিচ্ছেদের দিকে গড়াতে পারে, এমনই মত বিশেষজ্ঞদের। গবেষণা অনুসারে, বেশিরভাগ মানুষ যারা তাদের কিশোর বয়সে বিয়ে করেন পরে তাদের বিবাহ বিচ্ছেদ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। কিশোর বয়সের অপরিপক্বতা ও সিদ্ধান্তহীনতার কারণে ঝোঁকের বশে অনেকেই বিয়ে করেন। পরবর্তী জীবনে যখন তারা বিষয়টি নিয়ে চিন্তা করেন তখন বুঝতে পারেন যে তারা ঠিক করেননি। বিভিন্ন কারণে পরে বিবাহ বিচ্ছেদ ঘটতে পারে।

৪. দাম্পত্য কলহ সমাধানে দুজনেরই অবদান রাখা জরুরি। একজন শুধু রাগের মাথায় যা তা বলেই গেলেন আর অন্যজন মুখ বুঁজে সহ্য করলেন এমনটি ঠিক নয়। আপনার সঙ্গীও যদি বিষয়টি এড়িয়ে যান তাহলে সাবধান থাকুন। হয়ত তিনি আর আপনার সঙ্গে থাকতেই চাচ্ছেন না! কারণ নীরব থাকা কোনো সমস্যার সমাধান নয়।

৫. বিয়ের আগে যে দম্পতিদের মধ্যে তীব্র আবেগ ও ভালোবাসা কাজ করে বিয়ের পরে ওই সম্পর্ক নাকি দ্রুত নষ্ট হয়! তাই যেসব দম্পতি বিয়ের আগেই অতিরিক্ত ভালোবাসা ও টান অনুভব করেন তারা সাবধান থাকবেন যাতে বিয়ের পরও তা ধরে রাখতে পারেন! অনেক ক্ষেত্রেই দেখা যায় বিয়ের পরে ভালোবাসা ও বোঝাপোড়া কমে যায়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড