• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্বকে লাল ছোপ, কোন সমস্যার ইঙ্গিত?

  লাইফস্টাইল ডেস্ক

২৯ মে ২০২২, ১৮:১১
ত্বকের রোগ
ত্বকের রোগ। (ছবি : সংগৃহীত)

অনেক সময় শরীরে লাল গর্তের মতো দেখা যায়। এগুলি ধরা একটু কঠিন। অনেক সময় কয়েক ঘণ্টার মধ্যে নিজে থেকেই মিলিয়ে যায়। অনেকেই ভাবেন অ্যালার্জির সমস্যা হয়েছে। তবে সব সময় কিন্তু ত্বক লালচে হওয়ার কারণ অ্যালার্জি নয়।

আসলে এটি একটি ত্বকের রোগ। যে কারো এটি হতে পারে। তবে যাদের ত্বক বেশি সংবেদনশীল; তাদের ক্ষেত্রে এই সমস্যা মারাত্মক হতে পারে। এ বিষয়ে ভারতের আয়ুর্বেদিক বিশেষজ্ঞ শর্মিতা জানান, ত্বকে ছোট ছোট গর্তের মতো লাল ছোপ কিংবা দাগ দেখে অনেকেই সাধারণ একটা সমস্যা ভাবেন। কিন্তু এটি হতে পারে চিকেন স্কিনের লক্ষণ। চিকিৎসার ভাষায় একে কেরাটোসিস পিলারিস বলা হয়। আবার চলতি কথায় একে স্ট্রবেরি লেগও বলে।

দেহের বিভিন্ন স্থান যেমন- পিঠে, হাতের পেছনের দিকে, কাঁধে, হাঁটু ও থাইয়ে দেখা যেতে পারে। সাধারণত কেরাটিন ফর্মুলেশনের কারণে এর মাত্রা বেড়ে যায়। কেরাটিন ঘামের মাত্রা বাড়িয়ে লোমকূপের মুখ বন্ধ করে দেয়। এ কারণে চিকেন স্কিন বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। যাদের গায়ের চামড়া শ্যামবর্ণ, তাদের শরীরে কালো ছোপ দেখা যায়। কিছুটা জালের মতো দেখতে হয়। আর যাদের গায়ের চামড়া একটু ফর্সা তাদের শরীরে লালভাব বেশি থাকে ও ত্বক আসল রং হারিয়ে ফেলে।

সমস্যাটি কাদের বেশি হয়?

১. যাদের ত্বক শুষ্ক

২. অ্যাকজিমা থাকলে

৩. আটপিক স্কিন অ্যালার্জি হলে

৪. যাদের বংশে এ সমস্যা রয়েছে।

এর চিকিৎসা কী?

এমন সমস্যা হলে আয়ুর্বেদিক বিশেষজ্ঞ অথবা স্কিনের চিকিৎসকের পরামর্শ নিতে হবে। স্যালিসিলিক অ্যাসিডযুক্ত সিরাম অথবা টোনার সপ্তাহে ৪ দিন লাগালে উপকার মিলবে। সেরামিড যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ল্যাকটিক অ্যাসিডযুক্ত বডি লোশন ব্যবহার করা ভালো, বিশেষ করে যাদের ত্বক শুষ্ক। অবশ্যই দিনের বেলা বাইরে বের হলে সানস্ক্রিন ব্যবহার করুন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড