• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলাপাতায় খাবার খেলে কী হয়?

  লাইফস্টাইল ডেস্ক

২৫ মে ২০২২, ১৬:২৬
কলাপাতায় খাবার
কলাপাতায় খাবার। (ছবি : সংগৃহীত)

একটা সময় গ্রাম গঞ্জে বড় ধরনের কোনো অনুষ্ঠান হলেই তার খাবার পরিবেশন করা হতো কলাপাতায়। এখন অবশ্য বিয়েবাড়িতে কলাপাতায় খাবার পরিবেশনের রেওয়াজ উঠেই গিয়েছে। কলাপাতায় খাওয়া সবচেয়ে লাভজনক ও সস্তা বিকল্পগুলোর একটি। প্রচুর মানুষকে একসঙ্গে খাওয়াতে বাড়তি খরচের বোঝা নিয়ে চিন্তা করতে হয় না। শুধু কলা গাছ থেকে কয়েকটি পাতা কেটে এনে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে খাবার সাজালেই হয়ে গেলো।

শহুরে জীবনে এই অভ্যাস ধরে রাখা প্রায় অসম্ভব হলেও গ্রাম বা মফস্বল এলাকাগুলোতে কলাপাতা দুর্লভ নয়। জানেন কি কলাপাতায় খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী?

চলুন জেনে নেওয়া যাক কলাপাতায় খাবার খাওয়ার উপকারিতা-

গবেষকদের ভাষায়, কলাপাতার রসে পাওয়া যায় প্রচুর উপকারিতা। এই রস খাবারের সঙ্গে মানুষের শরীরে প্রবেশ করে শরীরের নানা উপকার করে থাকে। ফলে অতিরিক্ত কোনো পরিশ্রম ছাড়াই শরীরকে সুস্থ রাখা সম্ভব হয়। কলাপাতার রসে থাকে সাইট্রিক অ্যাসিড, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। এসব উপকারী উপাদান থাকার কারণে কলাপাতার রস শরীরে টনিকের কাজ করে। অবশ্য উপকার পাওয়ার জন্য কলাপাতার রস আলাদা করে খাওয়ার প্রয়োজন নেই। আপনার প্রতিদিনের খাবারগুলো কলাপাতায় খেলেই উপকার পাবেন।

লিভারের সমস্যা সারবে

যারা লিভারের সমস্যায় ভুগছেন, তাদের জন্য স্বাস্থ্যকর ও উপকারী একটি অভ্যাস হতে পারে কলাপাতায় খাবার খাওয়া। কারণ কলাপাতায় আছে পলিফেনল নামক পদার্থ এবং এটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে ভরা। কলাপাতায় খাবার খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে শরীরে পুষ্টি জোগাতে কাজ করে।

শ্বাসকষ্ট দূর করে

নিয়মিত কলাপাতায় খাবার খেলে শ্বাসকষ্ট, কাশি, সর্দি, ব্রঙ্কাইটিসের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এসব সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তস্বল্পতা, চর্মরোগ ইত্যাদি দূর করতেও সাহায্য করবে এই স্বাস্থ্যকর অভ্যাস।

জ্বর ও সর্দির নিরাময়

যারা বেশিরভাগ সময়ে জ্বর, সর্দি ইত্যাদিতে ভুগে থাকেন তাদের জন্য উপকারী একটি অভ্যাস হতে পারে কলাপাতায় খাবার খাওয়া। কারণ নিয়মিত কলাপাতায় খাবার খেলে তা আপনাকে সর্দি ও জ্বর থেকে মুক্তি পেতে সাহায্য করবে। দক্ষিণ ভারতে এখনো কলাপাতায় খাবার খাওয়ার প্রচলন রয়েছে। এমনকি বিয়ের অনুষ্ঠানের খাবারও তারা কলাপাতায় পরিবেশন করে থাকেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড