• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্বল হার্ট চেনার উপায়

  লাইফস্টাইল ডেস্ক

১৭ মে ২০২২, ১৭:০৮
হার্টের দুর্বলতা
হার্টের দুর্বলতা। (ছবি : সংগৃহীত)

আপনার কি মাঝে মাঝে নিঃশ্বাস নিতে কষ্ট হয়? সিড়ি ভাঙতে গেলে অল্পতেই ক্লান্ত লাগে? এগুলো আপনার হার্টের দুর্বলতার লক্ষণ। অনিয়মিত জীবনযাপন হৃদরোগের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। ইদানিংকালে কম বয়সীদের মধ্যেও এই সমস্যাটি বাড়তে শুরু করেছে। এ ধরণের লক্ষণে অবশ্যই সতর্ক হতে হবে।

হার্টের দুর্বলতার আরও কিছু লক্ষণ দেখুন -

১. হঠাৎ করেই হৃদস্পন্দন বেড়ে যাওয়ার ঘটনা কিন্তু মোটেও স্বাভাবিক নয়। পালস রেট ৬০-১০০ এর মধ্যে থাকাটা স্বাভাবিক। তবে এর কমবেশি হলেই বুঝবেন আপনার হৃদযন্ত্র ঠিকমতো কাজ করতে পারছে না।

২. বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে শরীরে প্রকাশ পায় দুর্বলতা। তবে বিশ্রামে থাকার পরও যদি ক্লান্ত লাগে তাহলে কিন্তু বিষয়টি মোটেও সুবিধার নয়।

৩. আসলে সারাদেহে অক্সিজেনসমৃদ্ধ রক্তকে পাম্প করে পৌঁছে দেয় হার্ট। তাই হার্ট দুর্বল হয়ে গেলে কিন্তু রক্ত ঠিকমতো সারা দেহে পৌঁছায় না। ফলে শরীরে দেখা দেয় দুর্বলতা ও ক্লান্তি।

৪. প্রায়ই বুকে ব্যথার লক্ষণকে বেশিরভাগ মানুষই অ্যাসিডিটি ভেবে ভুল করেন। তবে বুকে ব্যথার সমস্যা নিয়ে হেলাফেলা করা মোটেও ঠিক নয়। কারণ এটি হতে পারে হৃদরোগের কারণ।

৫. করোনা থেকে সেরে ওঠার পরও অনেক রোগী এখনো শ্বাসকষ্টে ভোগেন। হার্ট ঠিকমতো কাজ না করলে শ্বাসকষ্ট হতে পারে। তাই এই লক্ষণ দেখলেও অবহেলা করবেন না।

৬. এছাড়া ঘাড়, চোয়াল, গলা, উপরের পেট বা পিঠে ব্যথা, মাথা ঘোরা কিংবা অজ্ঞান হয়ে যাওয়ার লক্ষণও কিন্তু হৃদরোগের ইঙ্গিত দেয়। তাই সতর্ক থাকুন ও শারীরিক কোনো সমস্যাকেই উপেক্ষা করবেন না।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড