• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেন নখের চারপাশে চামড়া ওঠে?

  লাইফস্টাইল ডেস্ক

১৭ মে ২০২২, ১৪:২৬
নখের চামড়া ওঠা সমস্যা
নখের চামড়া ওঠা সমস্যা। (ছবি : সংগৃহীত)

আমাদের মধ্যে অনেকেরই নখের চারপাশে চামড়া উঠতে দেখা যায়। বিষয়টি নিয়ে অধিকাংশের মধ্যেই তেমন কোনো প্রতিক্রিয়া দেখা যায় না। যদিও এটা তেমন কোনো সমস্যার বিষয় নয়।

তবে মনে রাখবেন উঠে যাওয়া চামড়া ছিঁড়তে গিয়ে কখনো কখনো তা সংক্রমণের কারণ হতে পারে। আবার আঙুলের অগ্রভাগে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। ফলে নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিঁড়লে বিপদ বাড়তে পারে। এখন প্রশ্ন উঠতেই পারে, কেন এই চামড়া ওঠে?

বিশেষজ্ঞরা বলছেন, নখের পাশে মরা চামড়া ওঠার বেশ কয়েকটি কারণের মধ্যে অন্যতম হলো- অপরিষ্কার নখ, বার বার সাবান দিয়ে হাত ধোয়া ও পানির কাজ করা কিংবা শরীরে পুষ্টি বা ভিটামিনের অভাব। ফলে নখের আশপাশে চামড়া উঠার কয়েকটি কারণ মাথায় রাখা জরুরি।

দেখে নিন কী করবেন...

১. নখের পাশের এই চামড়াগুলো মৃতকোষ। যদি আপনি নিয়মিত নখের পরিচর্যা করেন তাহলে এই মৃত চামড়া সহজে উঠবে না। অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার সমস্যা দেখা যায়।

২. নখ বেশি শুষ্ক থাকলে কিউটিকেল অয়েল ব্যবহার করুন। এতে নখের আশপাশে চামড়া ওঠার সমস্যা কমবে।

৩. এই সমস্যা দেখা দিলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে ফেলুন নেইল কাটার দিয়ে। তবে খেয়াল রাখবেন যেন ক্ষত সৃষ্টি না হয়।

৪. কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলোও বেশ সাবধানে ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।

৫. অনেক সময় নখের কোণে ময়লা জমে যায়। সেক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

৬. নখে নেইলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন। এতে থাকা কেমিক্যাল নখ ও এর আশপাশের পাতলা ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে।

৭. পাশাপাশি অতিরিক্ত পানির কাজ করবেন না। আর করলেও হ্যান্ডগ্লাভস ব্যবহার করুন। হাত ধোয়ার পর পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশপাশের ত্বক শুষ্ক হবে না।

৮. শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণের দিকে লক্ষ্য রাখুন। সুষম খাবার ও পর্যাপ্ত পানি পান করুন।

৯. সাবধান থাকার পরও যদি চামড়া উঠে ক্ষত বা ব্যথার সৃষ্টি হয় তাহলে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড