• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজ খেলে শরীরে যে পরিবর্তন ঘটে

  লাইফস্টাইল ডেস্ক

২৭ এপ্রিল ২০২২, ১৫:৫৪
পেঁয়াজ
পেঁয়াজ। (ছবি : সংগৃহীত)

পেঁয়াজের নানা ব্যবহার আমাদের জানা। এটি যে শুধু খাবারে স্বাদ এবং রং যোগ করতে সাহায্য করে তাই নয়, রয়েছে অনেকরকম পুষ্টিগুণ। এটি আমাদের হাড়ের স্বাস্থ্য, হৃৎপিণ্ডের স্বাস্থ্য এবং কিছু নির্দিষ্ট ধরনের ক্যান্সার ও ডায়াবেটিস থেকে বাঁচতে সাহায্য করে। নিয়মিত খাবারের তালিকায় পেঁয়াজ রাখলে সুস্থ থাকার পথ সুগম হবে।

চলুন জেনে নেই পেঁয়াজ খেলে শরীরে কী উপকার পাওয়া যাবে-

হিটস্ট্রোক থেকে বাঁচতে

তীব্র গরমে হিটস্ট্রোকের মতো সমস্যা থেকে বাঁচতে সাহায্য করবে পেঁয়াজ। কারণ পেঁয়াজে থাকা অনেক উপকারী উপাদান প্রখর রোদে তাপ রক্ষা করে। পেঁয়াজ খেলে তা শরীরে শীতলতা এনে দিতে পারে। তাই গরমের সময়ে হিটস্ট্রোক থেকে বাঁচতে নিয়মিত পেঁয়াজ রাখুন পাতে।

শক্তিশালী রাসায়নিক

পেঁয়াজে আছে শক্তিশালী রাসায়নিক উপাদান। যে কারণে পেঁয়াজ খেলে কমে ক্যান্সারের ঝুঁকি, সেইসঙ্গে এটি সুস্থ রাখে পাচনতন্ত্রকেও। পেঁয়াজ খেতে পারেন অনেক ধরনের খাবারের সঙ্গেই। এটি সালাদের সঙ্গে যোগ করেও খেতে পারেন। সুস্বাস্থ্য বজায় রাখতে পেঁয়াজ একটি গুরুত্বপূর্ণ উপাদান।

ভিটামিন ও খনিজ

পেঁয়াজে আছে পর্যাপ্ত ভিটামিন, খনিজ এবং উদ্ভিদ রাসায়নিক। এসব উপাদান বিভিন্ন উপায়ে আমাদের স্বাস্থ্যের উপকার করে। শুধু তাই নয়, হৃদরোগ, মাথাব্যথা, মুখের আলসার ইত্যাদি সমস্যায়ও পেঁয়াজ উপকার করে। পেঁয়াজে আছে কোয়ারসেটিন নামক উপাদান, যা আমাদের ঘামাচি থেকে রক্ষা করে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড