• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুদ্ধিমান মানুষের ৬টি বৈশিষ্ট্য

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জানুয়ারি ২০২২, ১৪:১৮
অফিস প্রেজেন্টেশন
অফিস প্রেজেন্টেশন। (ছবি: সংগৃহীত)

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে স্মার্ট ব্যক্তিরা অন্যদের থেকে কেন আলাদা? তারা স্মার্ট হয়েই জন্মগ্রহণ করেন নাকি ক্রমাগত চর্চার মাধ্যমে দক্ষতা অর্জন করেন? যখন কেউ স্মার্ট শব্দটি ব্যবহার করে, তখন প্রথম যে জিনিসটি আমাদের মনে আসে তা হলো, একাডেমিক ক্ষমতা এবং যুক্তির দক্ষতা।

স্মার্ট হওয়ার অর্থ শুধুমাত্র কেতাবী স্মার্ট হওয়া বা উচ্চ আইকিউ থাকা নয়। দুজন মানুষ একই গুণাবলী নিয়ে জন্মায় না, তাই তাদের একই প্যারামিটারে তুলনা করা যায় না। স্মার্ট মানে সৃজনশীল উপায়ে বিভিন্ন পরিস্থিতি মোকাবেলা করার ক্ষমতা। এটি মানুষ নিয়ে জন্মায় না, কেবল সময়ের সঙ্গে সঙ্গে অর্জিত হতে পারে। জেনে নিন স্মার্ট বা বুদ্ধিমান মানুষের ৬টি বৈশিষ্ট্য সম্পর্কে-

কতটা স্মার্ট তা নিয়ে কথা বলেন না

স্মার্ট লোকেরা নিজেদের নিয়ে বড়াই করে না। সত্যি বলতে, তাদের তা দরকার নেই। আপনি যদি স্মার্ট হন তবে সবাই তা লক্ষ্য করবে। আপনাকে অন্যের কাছে গিয়ে আপনার গুণাবলী সম্পর্কে বলতে হবে না। বুদ্ধিমান মানুষেরা অন্যরা কী ভাবলো তার খেয়াল রাখেন না। বরং তারা তাদের চারপাশে ঘটে যাওয়া জিনিসগুলোকে উপলব্ধি করতে এবং তাদের মনকে বিস্তৃত করতে ব্যস্ত থাকেন।

একাকী

অনেকে হয়তো বলতে পারেন একাকী মানে নিঃসঙ্গতা, কিন্তু আসলে এর বিপরীত। যখন আপনি সব সময় মানুষজনের মধ্যে থাকেন, তখন আপনার চারপাশে কী ঘটছে তা লক্ষ্য করার জন্য খুব কমই সময় পান, যা আপনার দৃষ্টিভঙ্গি প্রশস্ত করার জন্য গুরুত্বপূর্ণ। শুধুমাত্র যখন আপনি একা থাকেন, তখন আপনি চিন্তা করতে পারেন, আপনার চারপাশে ঘটছে এমন কিছু লক্ষ্য করতে পারেন এবং আরও জ্ঞান অর্জন করতে পারেন। এই কারণে আপনি স্মার্ট ব্যক্তিদের নিজেদের সঙ্গে সময় কাটাতে দেখবেন।

ব্যর্থতা স্বীকার করেন

ব্যর্থতা হলো জীবনের অংশ এবং সেগুলোকে গ্রহণ করা একটি দক্ষতা যা আমাদের সবারই থাকা উচিত। কখনো আমরা ব্যর্থ হই, কখনো জয়ী হই। এটি জীবনের একটি অংশ এবং স্মার্ট লোকেরা এটি ভালো বোঝেন। একাধিক ব্যর্থ চেষ্টার পরও তারা হাল ছাড়েন না। তারা ভুল স্বীকার করেন, সেখান থেকে শিখে আবার চেষ্টা করেন।

অভিজ্ঞতা থেকে শেখেন

শুধুমাত্র বই পড়ে সম্পূর্ণ জ্ঞান অর্জন করা যায় না, নিজের অভিজ্ঞতা থেকে শেখার বিশেষ গুরুত্ব রয়েছে। আমাদের দৈনন্দিন অভিজ্ঞতা থেকে অনেক কিছু শেখার আছে যা আমাদের ভবিষ্যতে আরও ভালো করতে সাহায্য করে। স্মার্ট লোকেরা সব সময় জ্ঞানের সন্ধান করে নএবং সাধারণ জিনিসগুলোর মধ্যে নিদর্শন খুঁজে পায়, যা অন্যরা উপলব্ধি করতে পারে না।

দিবাস্বপ্ন দেখতে পছন্দ করেন

স্মার্ট ব্যক্তিদের আরেকটি সাধারণ অভ্যাস হলো তারা তাদের মনকে বিচরণ করতে দেন। গবেষণায় দেখা গেছে যে, দিবাস্বপ্ন সমস্যা সমাধানের দক্ষতা এবং সৃজনশীলতাকে বাড়িয়ে তুলতে পারে। দিবাস্বপ্ন হলো দৃশ্যমান বিষয়ের প্রতি সরাসরি ফোকাস না করে অবচেতনভাবে বিষয়গুলো নিয়ে চিন্তা করা। বিষয়টি থেকে দূরে সরে এবং দৃশ্যের পরিবর্তন আনতে পারলে তা সৃজনশীলতার স্তরকে বাড়িয়ে তোলে।

নিজেরাই সমাধান খুঁজে বের করেন

স্মার্ট ব্যক্তিরা কঠিন পরিস্থিতিতে পড়ার সঙ্গে সঙ্গে সাহায্যের জন্য অন্যের কাছে ছুটে যান না। তারা মূল্যায়ন করেন, পরিস্থিতি বোঝার চেষ্টা করেন এবং কারও সাহায্য ছাড়া নিজেরাই সমস্যার সমাধান করেন। এমনকী যদি কাজটি শেষ করা তাদের পক্ষে অসম্ভব বলে মনে হয়, তবু তারা হাল ছেড়ে দেন না। এটি একগুঁয়ে মনে হতে পারে, কিন্তু এটি আসলে মানুষকে স্বয়ংসম্পূর্ণ করে তোলে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড