• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে কেনা গাছের সঠিক যত্ন নিচ্ছেন তো?

  লাইফস্টাইল ডেস্ক

১১ জানুয়ারি ২০২২, ১২:৪৭
গাছ
একেক গাছের একেক পরিমাণে পানির প্রয়োজন (ছবি : সংগৃহীত)

করোনাকালে ঘরবন্দি অবস্থায় মানুষের সবুজের প্রতি ভালোবাসা বেড়েছে বহুগুণ। ঘর সাজাতে অনেকেই গাছ ব্যবহার করছেন। মহামারিতে মানুষ বেশিরভাগ বাড়িতেই কাটিয়েছে। তাই একঘেঁয়েমি কাটাতে গাছপালা দিয়ে সাজিয়ে তুলেছে অন্দরমহল। সবুজের ছোঁয়া থাকলে যে কোনো জায়গা আরও মনোরম হয়ে ওঠে। বিভিন্নরকম ইনডোর প্ল্যান্ট দিয়েও ঘরের কোণ সাজিয়ে তোলা যায়।

ব্যস্ততার কারণে ও করোনার সংক্রমণের ভয়ে এখন মানুষ বেশিরভাগ জিনিস অনলাইনে কিনতে অভ্যস্ত হয়ে পড়েছেন। তাই গাছপ্রেমিরা ঢুঁ মারছেন বিভিন্ন অনলাইন নার্সারিতে। তার ওপর একটু অন্য ধরনের গাছ চাইলে সেগুলো অনলাইনে পাওয়া অনেক বেশি সহজসাধ্য।

কিন্তু অনলাইনে গাছ কিনলে সেটা বিক্রেতার হাত থেকে আপনার হাত অবধি পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। এতে গাছও একটু দুর্বল হয়ে পড়ে। তাই হাতে পাওয়ার পর বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির। কীভাবে অনলাইনে কেনা গাছের যত্ন নেবেন চলুন জেনে নেওয়া যাক-

প্যাকিং খুলুন সাবধানে

সাধারণত বাক্সের গায়েই নির্দেশনা দেওয়া থাকে, কীভাবে খুলতে হবে গাছের প্যাকিং। গাছ উল্টে গেলে বা ভুলভাবে টানাটানি করলে গাছের ক্ষতি হয়ে যেতে পারে। তাই সাবধানে খুলুন।

অনেকদিন পানি পায়নি গাছগুলো

মাটি প্রথমেই হাত দিয়ে দেখুন। খুব ঝুরঝুরে লাগলে তখনই পরিমাণ মতো পানি দিন। মাটি যদি হালকা ভেজা থাকে, তাহলে অল্প পানি দিন। একেক গাছের একেক পরিমাণে পানির প্রয়োজন। সেই দিকটি খেয়াল রেখে প্যাকিং খোলার পর গাছে পানি দিন।

প্রথমেই কড়া রোদ নয়

গাছ বাক্স থেকে বের করে প্রথমেই কড়া রোদে রাখবেন না। কিছুদিন জানালা বা ঘরের এমন জায়গায় রাখুন, যেখানে সরাসরি সূর্যের আলো আসে না। কয়েকদিন পর গাছের আসল জায়গায় নিয়ে যান।

গাছের ওপর নজর রাখুন

গাছ হাতে পাওয়ার পর থেকে কিছুদিন গাছের ওপর ভালো করে নজর রাখুন। কখন পানি দেওয়া প্রয়োজন একটু ভালো করে খেয়াল করলেই বুঝতে পারবেন।

গাছ কেনার আগের প্রস্তুতি সেরে রাখুন

যদি এমন গাছ অর্ডার দিয়ে থাকেন, যেটা নিজেকে টবে লাগিয়ে নিতে হবে, তাহলে গাছ আসার আগেই টব, মাটি, সার সব তৈরি করে রাখুন। গাছ হাতে পেলেই পুঁতে দিন। পানি দিন সকাল-বিকাল। আগে থেকে প্রস্তুতি না নিয়ে রাখলে বাড়তি সময় গাছ ফেলে রাখতে হয়, এতে গাছ বাঁচার সম্ভাবনা কমে যায়।

ওয়েবসাইটটা কোথাকার

যখন অর্ডার দিচ্ছেন, ভালো করে দেখুন, ওয়েবসাইটটা কোথাকার কিংবা কত দূর থেকে আপনার গাছ আসছে। সেখানকার আবহাওয়া অনুযায়ী গাছকে ধীরে ধীরে সওয়াতে হবে নতুন পরিবেশে। ধরুন খুব রুক্ষ আবহাওয়ার স্থান থেকে গাছ এসেছে। তাহলে এমন জায়গায় রাখবেন না যেখানে বৃষ্টির পানি আসবে। ঘরের ভেতর শুকনো জায়গায় রাখুন। সেখান থেকে জানালায় রাখুন। প্রতিদিন একটু একটু করে পানির পরিমাণ বাড়ান। অবশেষে গাছের নির্দিষ্ট জায়গায় নিয়ে যান।

পাতা শুকিয়ে গেলে

পথে আসার সময়ে গাছের কোনো পাতা যদি শুকিয়ে যায় বা হলদে হয়ে যায়, তবে সেগুলো কেটে ফেলুন। কারণ এই পাতাগুলোতে পুষ্টি যোগাতে গাছকে দ্বিগুণ খাটতে হবে। তাতে গাছের সার্বিক বৃদ্ধি কমে যেতে পারে।

ছোটখাটো এই দিকগুলো খেয়াল রাখলেই ভালো থাকবে অনলাইনে কেনা গাছগুলো। তাহলে আর দেরি না করে বারান্দা, ড্রয়িংরুম, কর্নার টেবিল কিংবা পড়ার টেবিল সাজিয়ে ফেলুন বাহারি রকমের গাছ দিয়ে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড