• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব অভ্যাসগুলো অত্যন্ত বিপজ্জনক

  লাইফস্টাইল ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৫:২৩
ক্ষতিকারক অভ্যাস আপনার ব্যক্তিত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে
ক্ষতিকারক অভ্যাস আপনার ব্যক্তিত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে। (ছবি: প্রতীকী)

অবচেতন মনে আমরা এমন কিছু অভ্যাস লালন করি যা ধীরে ধীরে আমাদের মন, শরীর এবং মানসিক অবস্থার ক্ষতি করে। এই অভ্যাসগুলো অত্যন্ত বিপজ্জনক। কারণ এগুলো আমাদের জীবনধারাকে হুমকির মুখে ফেলতে পারে এবং আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে। এটি আমাদের আবেগ, চিন্তাভাবনা এবং মতামতের জন্য একটি সম্ভাব্য ঝুঁকি তৈরি করতে পারে। জেনে নিন কিছু ক্ষতিকারক অভ্যাস সম্পর্কে যেগুলো আপনার ব্যক্তিত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে-

ভুল সঙ্গ

আপনি এমন সব মানুষের সঙ্গে আড্ডা দেন যারা সূক্ষ্মভাবে বা স্পষ্টভাবে আপনার সমালোচনা করে। তারা এমন কিছু নিয়ে বলে যা আপনার সত্যিই প্রয়োজন নেই। আপনার লক্ষ্য সম্পর্কে যাদের নেতিবাচক মতামত রয়েছে তারা আপনাকে বড় হতে সাহায্য করছে না। তাই তাদের সঙ্গ ত্যাগ করুন। আপনার মনে হতে পারে যে তারা আপনাকে নিজেকে উন্নত করতে সাহায্য করছে, আসলে তারা আপনাকে কেবল নিচেই টানছে।

নখ কামড়ানো

নখ কামড়ানোর অভ্যাস আপনার নখকে ছোট, অস্বাস্থ্যকর এবং বিকৃত করে তুলতে পারে। এটি একটি অত্যন্ত খারাপ অভ্যাস। আমরা যখন উদ্বিগ্ন হই বা কোনোকিছুর জন্য অপেক্ষা করি তখন অনেকেই নখ কামড়াতে থাকি। এই অভ্যাসের কারণে কারও দুশ্চিন্তা আরও বেড়ে যেতে পারে। কিন্তু আপনার আশেপাশের মানুষেরা আপনাকে ক্রমাগত নখ কামড়াতে দেখে বিরক্ত হতে পারে।

গড়িমসি

গড়িমসি করার অভ্যাস আপনাকে জীবনে খুব বেশি এগিয়ে যেতে দেবে না। যেকোনো কাজ সম্পন্ন করার কথা চিন্তা করা এবং বাস্তবে না করা, অন্যের মনে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি করতে পারে। অপরদিকে শেষ মুহুর্তে এসে হাল ছেড়ে দেওয়া সত্যিই ভালো কোনো নয় এবং আপনি সময়ও নষ্ট করছেন।

দেরি করা

কর্মক্ষেত্রে বা অন্য কোথাও, যেখানে পূর্ব পরিকল্পিত কোনো প্রোগ্রাম রয়েছে সেখানে দেরিতে পৌঁছানো ঠিক নয়। দেরি করার অর্থ হলো আপনি অন্যদের সময় বিবেচনা করেন না এবং সংগঠিত সময়সূচী মেনে চলার বিষয়টি আপনার জন্য সমস্যাযুক্ত হয়ে ওঠে।

ভুল ব্যক্তির সঙ্গে প্রেম

আপনি কি সম্পর্ক শুরুর কদিন পরেই ব্রেকআপ করে দিচ্ছেন? এমন হতে পারে যে আপনি বারবার ভুল মানুষের সঙ্গে সম্পর্কে জড়াচ্ছেন। বরং এমন মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করুন যে আপনাকে বুঝতে পারবে, আপনার পাশে থাকবে। যার ভালোবাসা আপনাকে সুখি করে, যাকে আপনার প্রতি যত্নশীল মনে হবে, তার সঙ্গে সম্পর্কে জড়ান।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড