• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাদাম কেন খাবেন?

  লাইফস্টাইল ডেস্ক

৩০ নভেম্বর ২০২১, ১৪:৫৬
চিনা বাদাম
চিনা বাদাম। (ছবি: সংগৃহীত)

বাদামের নাম শুনলে সবার আগে মনে পড়ে চিনা বাদামের কথা। রাস্তার ধারে খোলা দোকানে অহরহ কিনতে পাওয়া যায় এই বাদাম। সময় কাটাতে, ছোটখাটো ক্ষুধা মেটাতে কিংবা বন্ধুদের আড্ডায় চায়ের পরে সবচেয়ে বেশি থাকে এই খাবার। এটি সহজে পাওয়া যায় বলেই হয়তো, আলাদা করে এর উপকারিতা নিয়ে আমরা ভাবি না।

যত ধরনের উপকারী বাদাম রয়েছে তার ভেতরে চিনা বাদামের নাম উপরের দিকেই থাকবে। ভাজা বাদাম অল্প একটু লবণ মিশিয়ে খেতে পছন্দ করেন নিশ্চয়ই। কিন্তু ভাজা বাদামের বদলে যদি কাঁচা বাদাম খেতে পারেন তবে বেশি উপকার মিলবে। স্বাদ একইরকম লাগবে না, বরং ভাজা বাদামের তুলনায় খেতে একটু কমই ভালো মনে হবে কিন্তু এটি বেশি উপকারী।

কীভাবে খাবেন?

অনেকে কাঁচা বাদাম খেয়ে ঠিকভাবে হজম করতে পারেন না। তাদের জন্য উপকারী হতে পারে কাঁচা বাদাম ভিজিয়ে খেলে। মিনিট দশেকের মতো পানিতে ভিজিয়ে রাখলেই বাদামের উপরের পাতলা আবরণ উঠে যাবে। এই বাদামে আছে প্রচুর ক্যালসিয়াম। তাই এটি সবার জন্য উপকারী। বিশেষ শিশু, গর্ভবতী এবং মেনোপোজ হয়ে যাওয়া নারীদের জন্য এটি বিশেষ কার্যকরী।

কাঁচা বাদামে মিলবে প্রোটিন

আমাদের মাংসপেশী তৈরি ও শরীর গঠনে কাজ করে বাদাম। কারণ এতে আছে প্রচুর প্রোটিন। আপনি যদি নিয়মিত বাদাম খান তবে তা আপনাকে হার্টের সমস্যা, ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ইত্যাদি মারাত্মক সমস্যা থেকে বাঁচতে সাহায্য করবে।

কাঁচা বাদামে মিলবে ক্যালসিয়াম

এদিকে বাদামে থাকা ক্যালসিয়াম হাড় ভালো রাখবে। বয়সের সঙ্গে সঙ্গে নানা রকম অসুখ দেখা দেয়। এর মধ্যে একটি হলো হাড়ের সমস্যা। বয়স বাড়লে আমাদের হাড় দুর্বল হতে থাকে। ফলে ক্ষতিগ্রস্ত হয় শরীর। এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত কাঁচা বাদাম খাওয়ার অভ্যাস করুন।

আয়রনের অভাব পূরণ

চিনা বাদামে আছে প্রয়োজনীয় আয়রন। এটি রক্তে লোহিতকণিকার কার্যক্রমে সাহায্য করে। আপনার ত্বক ও চুল সুন্দর রাখবে বাদামে থাকা ক্যারোটিন ও ভিটামিন ই। নিয়মিত কাঁচা বাদাম খেলে তা আপনার বয়স ধরে রাখতে সাহায্য করবে। কারণ এটি ত্বকে বলিরেখা পড়তে বাধা দেয়।

মেনোপোজ হয়ে যাওয়া নারীর জন্য উপকারী

একটা বয়সের পর নারীদের আর পিরিয়ড হয় না। একে বলা হয় মেনোপোজ। যেসব নারীর মেনোপোজ হয়ে গেছে তাদের হাড় দুর্বল হয়ে যায়। এসময় নারীর শরীরে অনেক দরকারি হরমোন তৈরি বন্ধ হয়ে যেতে পারে। এক্ষেত্রে তাদের জন্য সাহায্যকারী একটি খাবার হতে পারে কাঁচা বাদাম।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড