• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুল সাদা হয়ে যাওয়া রোধ করে ৫ খাবার

  লাইফস্টাইল ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১৪:৩৫
অকালে চুল পাকা সমস্যা
অকালে চুল পাকা সমস্যা। (ছবি: সংগৃহীত)

গায়ের রং ফর্সা উজ্জ্বল হলে মানুষ খুশি হয় কিন্তু চুলের রং চায় কালো। কালো চুল মানেই ঝলমলে তারুণ্য, সবাই চায় বয়স না বাড়ুক। কিন্তু বয়সের কারণে চুল পাকা ছাড়াও আরও অনেক কারণে চুল সাদা হতে পারে। অল্প বয়সে চুল পাকা নিয়ে সমস্যায় পড়েন অনেকে। তখন সাদা চুল কালো করতে বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত রং ব্যবহার করেন। কিন্তু তাতে চুলের ক্ষতি হওয়ার ভয় থেকে যায়।

আপনার যদি কম বয়সে চুল পাকার সমস্যা থাকে তাহলে জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে হবে। সবচেয়ে বেশি পরিবর্তন আনতে হবে খাদ্যাভ্যাসে। কারণ আমরা কী খাচ্ছি তার ওপর নির্ভর করে আমাদের স্বাস্থ্য, চুল, ত্বক ইত্যাদি ভালো থাকবে কি না। কিছু খাবার আপনার দ্রুত চুল সাদা হয়ে যাওয়ার সমস্যা রোধ করতে পারে। সেজন্য সেসব খাবার খেতে হবে নিয়মিত। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো কী-

সামুদ্রিক মাছ

সুস্থ থাকার জন্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় মাছ রাখা জরুরি। সেসব মাছ সামুদ্রিক হলে আরও বেশি ভালো। আপনার অল্প বয়সে চুল পাকার সমস্যা কমাতে সাহায্য করতে পারে সামুদ্রিক মাছ। কারণ এসব মাছে আছে উচ্চ মাত্রার ওমেগা ৩ ফ্যাটি এসিড ও সেলেনিয়াম। এই উপাদানগুলো চুল পাকা রোধে সাহায্য করে। নিয়মিত খাবারের তালিকায় সামুদ্রিক মাছ রাখুন।

বেরি জাতীয় ফল

সব ধরনের ফলই কম-বেশি উপকারী। তবে বেশি উপকারী ফলের তালিকায় বিশ্বজুড়ে পরিচিত হলো বেরি জাতীয় সব ফল। ‍সুস্বাস্থ্য বজায় রাখতে প্রায় সব দেশেই সচেতন মানুষেরা বেরি জাতীয় ফল খেয়ে থাকেন। এই উপকারী ফল আপনার কম বয়সে চুল পাকার সমস্যাও রোধ করতে পারে। এতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেনট চুল পাকার সমস্যা কমায়।

সবুজ শাক-সবজি

প্রতিদিন যেসব খাবার খেতেই হবে তার মধ্যে একটি হলো সবুজ শাক-সবজি। এটি বিপাকক্ষমতা ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হজম ভালো হওয়ার কারণে বিভিন্ন রোগ থেকেও দূরে থাকা যায়। এতে ক্ষতিকর ফ্যাট না থাকায় বেশি খেলেও ক্ষতি নেই। বেশিরভাগ সবুজ শাক-সবজিতে ক্যালোরি কম থাকায় ওজন বৃদ্ধির ভয়ও থাকে না। এতে থাকা ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার চুল পাকার সমস্যা রোধ করতে কাজ করে। মাথাভর্তি সাদা চুল কালো করতে চাইলে নিয়মিত সবুজ শাক-সবজি খান।

কাঠবাদাম

বাদাম আমাদের ত্বক এবং চুলের জন্য উপকারী। বিশেষ করে কাঠবাদাম খেলে তা চুল ভালো রাখতে সাহায্য করে। উপকারী এই বাদামে রয়েছে কপার ও ভিটামিন ই। এই দুই উপাদান ত্বক ও চুল সুন্দর করতে সবচেয়ে জরুরি। তাই নিয়মিত কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

আরও পড়ুন : শীতের শুরুতেই শ্বাসকষ্ট হলে যা করবেন

চকোলেট

এই চকোলেট মানে কিন্তু অতিরিক্ত চিনিতে ঠাসা কোনো চকোলেট নয়। এটি হলো হালকা তেতো স্বাদের ডার্ক চকোলেট। এতে আছে প্রচুর কপার যা মেলানিন তৈরিতে সাহায্য করে। চুলের রং কালো রাখতে সাহায্য করে এই মেলানিন। তাই নিয়মিত ডার্ক চকোলেট খাওয়ার অভ্যাস করুন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড