• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিটামিনের অভাব নাকি ডিমেনশিয়া?

  লাইফস্টাইল ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১৬:৩১
স্মৃতিভ্রম
স্মৃতিভ্রম। (ছবি : প্রতীকী)

ভিটামিন বি১২ হচ্ছে একটি দ্রবণীয় ভিটামিন, যা রক্তের গঠন ও স্নায়ুতন্ত্রের কার্যকারিতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এই ভিটামিনটির একটি সমস্যা হচ্ছে যে, আমাদের শরীর এটিকে উৎপাদন করতে পারে না। তাই এটি বিভিন্ন খাদ্য উত্স এবং পরিপূরকগুলোর ওপর নির্ভর করতে হয়।

কিন্তু অনেকেই ভিটামিনটির অভাব হলে বুঝতে পারেন না। আবার এটির কিছু লক্ষণ রয়েছে, যেগুলো অনেকটা ডিমেনশিয়া রোগের লক্ষণের মতো দেখাতে পারে। ফলে অনেক সময় ভুল পদক্ষেপ বা চিকিৎসা নিয়ে ফেলেন অনেকেই।

তাই জেনে নিন ভিটামিন বি১২ ঘাটতির এমন চারটি লক্ষণ, যেগুলো অনেকটা ডিমেনশিয়া রোগের মতো বলে মনে হতে পারে—

১. বিভ্রান্তি

ভিটামিন বি১২ সুস্থ রক্তকণিকা তৈরির জন্য দায়ী, যা শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন বহন করে। লোহিত রক্তকণিকার অভাব মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয়, যা বিভ্রান্তির দিকে পরিচালিত করে। এমনটি হলে অনেকে মাথা ঘোরা অনুভব করতে পারেন।

২. বিষণ্নতা

বিভিন্ন অধ্যয়ন পরামর্শ দেয় যে, বেশি পরিমাণে ভিটামিন বি১২-এর অভাবের কারণে কিছু মস্তিষ্কের টিস্যুর ক্ষতি হতে পারে। ফলে মস্তিষ্কের সংকেতগুলোতে প্রভাব ফেলে পড়ে, যার ফলে মেজাজ পরিবর্তন হয় এবং বিষণ্নতা দেখা দিতে পারে।

৩. দুর্বল মনোযোগ

আপনি যদি ইদানীং আপনার মনোযোগ অনেক দুর্বল বোধ করেন, তা হলে বুঝবেন সেটি ভিটামিন বি১২-এর অভাবের কারণে হচ্ছে। এ ভিটামিনটির পরিমাণ কমে গেলে অক্সিজেনের অভাব এবং মস্তিষ্কের টিস্যুতে ব্যাঘাতের কারণে পুষ্টির অভাব হওয়া একটি সাধারণ লক্ষণ। এটি অনেকটা ডিমেনশিয়া রোগের লক্ষণের মতো মনে হতে পারে অনেকের কাছে।

আরও পড়ুন : যে ৭ কারণে হতে পারে পাকস্থলীর ক্যান্সার

৪. কথা বলার সময় বাধা

কথা বলার সময় বাধা দেখা দিলে বা সঠিক শব্দ খুঁজে পেতে সমস্যা হওয়া অথবা কোথাও কিছু রাখার পর প্রায়ই ভুলে যাওয়া হতে পারে ভিটামিন বি১২-এর অভাবের কারণে। এটি পাশাপাশি ডিমেনশিয়ারও সাধারণ লক্ষণ। আপনার পরিস্থিতির জটিলতার ওপর নির্ভর করে এই লক্ষণগুলো দীর্ঘমেয়াদি বা স্বল্পমেয়াদি হতে পারে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড