• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুলের যত্নে ধনেপাতার হেয়ার মাস্ক

  লাইফস্টাইল ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১৮:৫০
ধনেপাতা দিয়ে তৈরি হবে হেয়ার মাস্ক
ধনেপাতা দিয়ে তৈরি হবে হেয়ার মাস্ক। (ছবি: সংগৃহীত)

চুল ভালো রাখার জন্য আমরা নানা উপায়ে যত্ন নিয়ে থাকি। তারই অংশ হলো হেয়ার মাস্ক। হেয়ার মাস্ক তৈরির ক্ষেত্রে সাধারণত ঘরে থাকা নানা উপাদান ব্যবহার করা হয়। এই শীতের মৌসুমে ধনেপাতাও যে আপনার চুলের যত্নে সহায়ক হয়ে উঠতে পারে তা কি জানতেন? আপনি যদি ধনেপাতা দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করেন তবে খুব সহজেই নরম, ঘন ও কালো চুল পাবেন।

ধনেপাতা আমাদের চুলের জন্য ভীষণ উপকারী। এই পাতায় পাওয়া যায় ভিটামিন কে, ভিটামিন ই এবং ভিটামিন এ। এসব উপাদান চুলের যত্নে খুবই কার্যকরী। চুল সুন্দর করার পাশাপাশি এটি চুলের নানা সমস্যাও দূর করে। বাড়িতে তো ধনেপাতা থাকেই, আজ তাহলে জেনে নিন এর মাধ্যমে কীভাবে চুলের যত্ন নেবেন-

অ্যালোভেরা ও ধনেপাতা

আমাদের ত্বক এবং চুলের জন্য অ্যালোভেরা কতটা উপকারী সেকথা এতদিনে জেনে গেছেন নিশ্চয়ই! এবার সেই অ্যালোভেরা মিশিয়ে নিন ধনেপাতার মিশ্রণের সঙ্গে। খুব সহজেই তৈরি হয়ে যাবে একটি উপকারী হেয়ার মাস্ক। ধনেপাতার পেস্ট তৈরি করে তার সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে নিলেই তৈরি হবে মাস্ক। এরপর এই হেয়ার মাস্ক পুরো চুলে লাগিয়ে নিন। মিনিট বিশেক এভাবে রেখে এরপর ধুয়ে নিন। এই হেয়ার মাস্ক ব্যবহারে আপনার চুল হয়ে উঠবে নরম ও প্রাণবন্ত।

মুলতানি মাটি ও ধনেপাতা

চুলের যত্নে মুলতানি মাটিও অনেক বেশি উপকারী। মুলতানি মাটি ও ধনেপাতার পেস্ট একসঙ্গে ব্যবহার করলে পাবেন উপকার। সেজন্য প্রথমে ধনেপাতার পেস্ট তৈরি করে নিন। এরপর তার সঙ্গে মেশান মুলতানি মাটি। এই পেস্ট চুলে ব্যবহার করে অপেক্ষা করুন বিশ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। মুলতানি মাটি ও ধনেপাতার হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল ঘন ও লম্বা হবে।

ধনেপাতার হেয়ার মাস্ক

কাঙ্ক্ষিত চুল পেতে আপনাকে সাহায্য করতে পারে ধনেপাতার হেয়ার মাস্ক। প্রথমে ধনেপাতা ভালোভাবে ধুয়ে নিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেস্ট চুলে ভালোভাবে লাগিয়ে রেখে দিন মিনিট বিশেক। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। চুল ধোওয়ার ক্ষেত্রে ব্যবহার করুন মাইল্ড কোনো শ্যাম্পু। চুলে নিয়মিত ধনেপাতার পেস্ট ব্যবহার করলে চুলের বৃদ্ধি দ্রুত হবে।

আরও পড়ুন : ফের আর্মেনিয়া-আজারবাইজানের রক্তক্ষয়ী সংঘর্ষ, নিহত ২২

ধনেপাতার রস

একমুঠো তাজা ধনেপাতা নিন। এরপর তার সঙ্গে মেশান কয়েক টেবিল চামচ পানি। এরপর ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ভালোভাবে ছেঁকে রস বের করে নিন। চুলের পাশাপাশি মাথার ত্বকেও এই রস লাগাতে পারেন। এভাবে আধা ঘণ্টা রেখে মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করলে চুল দ্রুত সিল্কি ও লম্বা হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড