• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরোয়া টোটকায় সারবে দাঁতের ব্যথা

  লাইফস্টাইল ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ১৯:৪২
দাঁতের ব্যথা
দাঁতের ব্যথা। (ছবি: সংগৃহীত)

দাঁতের ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। এজন্য অনেকেই ব্যথার ওষুধ খান। তবে বারবার ব্যথা কমানোর ওষুধ খাওয়াও ভালো নয়। এজন্য বারবার দাঁতে ব্যথা হলে ওষুধ না খেয়ে ঘরোয়া কয়েকটি টোটকা অনুসরণ করতে পারেন। এতে সাময়িকভাবে হলেও ব্যথা থেকে মিলবে স্বস্তি-

১. দাঁতের গোড়ায় খাবার আটকে থাকলেও অনেক সময় দাঁতে ব্যথা হতে পারে। তাই হালকা গরম পানিতে লবণ মিশিয়ে ভালো করে কুলকুচি করুন। খাবারের টুকরো থাকলে বেরিয়ে যাবে। জীবাণুজনিত কোনো সংক্রমণ হয়ে থাকলেও মিলবে স্বস্তি।

২. দাঁতের ব্যথা কমানোর অব্যর্থ প্রাকৃতিক দাওয়াই হলো রসুন। এজন্য কিছু রসুন বেটে নিন। তারপর এই রসুন বাটা দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন। রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন প্রদাহ কমায়। পরে রসুনের গন্ধ দূর করতে দাঁত মেজে নিন।

৩. দাঁতের সমস্যা কমাতে পেয়ারা পাতাও উপকারী। এজন্য কয়েকটি পেয়ারা পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে নিন। কিংবা একটি পাত্রে পানি গরম করে কয়েকটি পেয়ারা পাতা ফুটিয়ে নিন। এবার সেই পানি দিয়ে কুলকুচি করুন।

৪. দাঁতের ব্যথা কমাতে লবঙ্গও অনেক উপকারী। তবে দাঁতের ব্যথা কমাতে ব্যবহার করুন লবঙ্গের তেল। এজন্য ২-৩ ফোঁটা লবঙ্গের তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন সারারাত। দেখবেন সকালে ব্যথা অনেকটাই কমে গেছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড