• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ রক্তচাপ থেকে মুক্তি দেবে ‘টমেটোর জুস’

  লাইফস্টাইল ডেস্ক

০৬ এপ্রিল ২০২১, ১৪:৫২
টমেটোর জুস
টমেটোর জুস। (ছবি: সংগৃহীত)

টমেটোর জুস খেলে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ। সম্প্রতি প্রকাশিত জাপানের টোকিও মেডিক্যাল ইউনিভার্সিটি, টোকিও ডেন্টাল ইউনিভার্সিটি এবং টুকসন প্ল্যান্ট ব্রিডিং ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

গবেষণায় বলা হয়, নিয়মিত টমেটোর জুস খেলে উচ্চ রক্তচাপ কমার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও কমতে থাকে। চিকিৎসকরা মনে করেন, অবসাদ ও হাইপারটেনশন থেকে উচ্চ রক্তচাপের উৎপত্তি হয়। যা থেকে হতে পারে হৃদরোগ বা মস্তিষ্কে রক্তক্ষরণ।

এর থেকে মুক্ত থাকার উপায় হলো স্বাভাবিক জীবনযাপন, ডায়েট ও ব্যায়াম। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এসব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে টমেটো জুসের মধ্যে। এর মাধ্যমে কার্ডিওভাসকুলার রোগ থেকে দ্রুত আরোগ্য লাভ করা যায় এবং হাইপারটেনশন থেকে মুক্ত থাকা সম্ভব।

গবেষণায় বলা হয়, প্রতি বছর ৬ লক্ষাধিক মানুষের মৃত্যুর কারণ উচ্চ রক্তচাপ। বিশ্বব্যাপী চারজনে একজন উচ্চ রক্তচাপে আক্রান্ত হচ্ছেন।

টমেটো জুসে কিছু বায়োঅ্যাকটিভ কম্পাউন্ড যেমন ভিটামিন এ, ক্যালসিয়াম, ক্যারোনয়েটেড, গামা-অ্যামিনোবিউটারিক অ্যাসিডসহ আরও নানা উপাদান রয়েছে। এসব উপাদান রোগ প্রতিরোধ করতে সক্ষম।

গবেষণায় বলা হয়, নিয়মিত টমেটোর জুস খেলে উচ্চ রক্তচাপ ছাড়াও ত্বক এবং চোখের রোগ থেকে মুক্ত থাকা সম্ভব। এছাড়াও শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকা যায়। সারাদিন পরিশ্রম করার পর বাসায় ফিরে টমেটো জুস খেলে কর্মক্ষমতা বাড়ে। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরে এনজাইম সরবরাহ করে।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড