• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্বকে ছুলির সমস্যা? জেনে নিন কী করবেন

  লাইফস্টাইল ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ১৪:১১
ত্বকে ছুলির সমস্যা
ত্বকে ছুলির সমস্যা। (ছবি : সংগৃহীত)

অনেকেই ত্বকে ছুলির সমস্যায় ভুগে থাকেন। এক্ষেত্রে ত্বকের বিভিন্ন স্থানে সাদা গোলাকার দাগ হয়ে থাকে। দেখতে অনেক বিশ্রী লাগে। নারী, পুরুষ ও শিশুদের ত্বকেও এই সমস্যা হতে পারে। এটিও এক ধরনের চর্মরোগ।

ছুলি এক ধরনের ছত্রাকের সংক্রমণ। যা ত্বকের স্বাভাবিক পিগমেন্টেশনে হস্তক্ষেপ করে ছোট-বড় নানা রকমের দাগের সৃষ্টি করে। সাধারণত অ্যালার্জির ফলে অনেকের ছুলি দেখা দেয়। তবে পরীক্ষা না করে সেটা বলা সম্ভব না।

এক্ষেত্রে অ্যালার্জি সমস্যা আছে কিনা, তা পরীক্ষা করে কারণ নির্ণয় করা ভালো হবে। এছাড়াও উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া, তৈলাক্ত ত্বক, হরমোন পরিবর্তনজনিত কারণে ছুলি হয়ে থাকে। এর প্রতিকারে ওষুধ ছাড়াও রয়েছে ঘরোয়া সমাধান। যা কাজ করে অল্প কয়েকদিনেই।

ঘরে থাকা পেঁয়াজ ব্যবহার করেই ছুলি থেকে রক্ষা পাওয়া যায়। এজন্য প্রয়োজন- পেঁয়াজের রস ও মধু। একটি পেঁয়াজ বেটে তার রস বের করে নিতে হবে। এরপর কাঁচের পাত্রে আধা চা চামচ বিশুদ্ধ মধু ও পেঁয়াজের রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন : ফোনে স্যানিটাইজার লাগিয়ে নিজেকে পিপদে ফেলছে না তো?

এবার তুলা দিয়ে মিশ্রণটি ছুলির উপর লাগিয়ে হালকা করে পাঁচ মিনিট ম্যাসাজ করতে হবে। ১০ মিনিটের মতো এটি রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে দিনে দুইবার করে নিয়মিত ব্যবহার করলে কয়েকদিনের মধ্যে ছুলির দাগ হালকা হতে শুরু করেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড