• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা থেকে বাঁচতে নিয়মিত খান চবনপ্রাশ

  লাইফস্টাইল ডেস্ক

২৭ অক্টোবর ২০২০, ১৬:০০
চবনপ্রাশ
চবনপ্রাশের নানা গুণ (ছবি : সংগৃহীত)

চবনপ্রাশের নাম আমরা অনেকেই শুনেছি। কিন্তু খেয়ে দেখা হয়নি হয়তো সবার। এবার করোনা আসার পর থেকে আমাদের মধ্যে প্রাকৃতিক নানা উপাদান ব্যবহার আগের তুলনায় অনেক বেড়েছে। প্রতিবেশী দেশ ভারতে শীতকালে অনেকেই নিয়মিত চবনপ্রাশ খেয়ে থাকেন৷ এমনিতেই চবনপ্রাশের নানা গুণ রয়েছে তবে শরীর গরম রাখতে খুবই সাহায্য করে বিভিন্ন জরিবুটি দিয়ে তৈরি এই মিশ্রণ।

এছাড়াও শ্বাসনালি সচল রাখতে চবনপ্রাশের জুড়ি মেলা ভার। চবনপ্রাশ খেলে শরীরে এনার্জিও বাড়ে। করোনা ঠেকাতে বা করোনা হওয়ার পর দ্রুত সুস্থ হতে প্রতিদিন মাত্র এক চা চামচ চবনপ্রাশ খান। চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যগুণে ভরপুর চবনপ্রাশ।

জেনে নিন সহজ রেসিপি:

উপকরণ

আমলকী এক কাপ, গুড় এক কাপ, মধু আধা কাপ, ঘি আধা কাপ, তিল তেল আধা কাপ, এলাচ গুঁড়া এক চা চামচ, ত্রিফলা গুঁড়া এক চা চামচ, চন্দন গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, আদা গুঁড়া এক চা চামচ, দশমূল গুঁড়া এক চা চামচ, তেজপাতা ৪-৫টি, জায়ফল গুঁড়া এক চা চামচ, লবঙ্গ গুঁড়া এক চা চামচ, দারচিনি গুঁড়া এক চা চামচ, মৃগশিরা আধা চা চামচ ও নাগকেশর আধা চা চামচ।

যেভাবে বানাবেন

সব গুঁড়া পাউডার একটা কাচের বাটিতে মিশিয়ে রাখুন। আমলকী ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। কাঁটা দিয়ে আমলকীর গা চিরে নিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। সেদ্ধ আমলকীর বীজ ফেলে চটকে চালুনি দিয়ে ছেকে রাখুন।

একটি পাত্রে ঘি ও তেল গরম করে গুড় দিন। আমলকীর ক্কাথ দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে পাউডারের মিশ্রণ দিয়ে দিন। খুব ভালো করে মেশান। অল্প আঁচে কিছুক্ষণ জ্বালিয়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে মধু মেশান।

কাচের বোতলে সংরক্ষণ করুন। বাড়ির ছোট বড় সবাই প্রতিদিন সকালে মাত্র এক চামচ খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়বে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড